• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বরিশালকে শিরোপা জেতালেন ‘তিন বুড়ো’ 


ক্রীড়া ডেস্ক মার্চ ২, ২০২৪, ১২:৫০ এএম
বরিশালকে শিরোপা জেতালেন ‘তিন বুড়ো’ 

ঢাকা: টি-টোয়েন্টিতে বুড়োরা নাকি চলে না। ফরচুন বরিশালকে শিরোপা জিতিয়ে তামিম, মুশফিক, মাহমুদউল্লাহরা বুঝিয়ে দিলেন; এমন ধারণা কেবল অমূলকই নয়, রীতিমত ভুল।

দ্বিতীয় কোয়ালিফায়ারে রংপুর রাইডার্সকে হারানোর পর সংবাদ সম্মেলনে কথাটা বলেই ফেলেন মুশফিকুর রহিম। সাংবাদিকের এক প্রশ্নের জবাবে পাল্টা প্রশ্ন ছুড়ে দেন, ‘কেন ভাই, টুর্নামেন্ট শুরুর আগে তো বললেন যে বরিশাল সবচেয়ে বুড়োদের দল। এক্সপেরিয়েন্সডদের টি-টোয়েন্টিতে খেলা হয় না। তো, হেয়ার উই আর।’

কার্যত সেমিফাইনালে রংপুরকে হারানোর পর আজ শিরোপার লড়াইয়ে কখনো ফাইনালে না হারা (রেকর্ড চারবারের শিরোপাজয়ী) কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ৬ উইকেটে হারিয়ে প্রথম শিরোপা জিতেছে ফরচুন বরিশাল। সেই সঙ্গে দেশের জনপ্রিয় এই লিগের শিরোপার দীর্ঘ অপেক্ষা ফুরালো মুশফিক ও মাহমুদউল্লাহ রিয়াদের। অধিনায়ক হিসেবে প্রথমবার ট্রফি জিতলেন তামিমও।

বিপিএলে নামের ভারে কিংবা বিদেশি তারকায় কুমিল্লা কিংবা সাকিবের রংপুরের মতো ফ্র্যাঞ্চাইজির চেয়ে কিছুটা পিছিয়ে ছিল তামিমের বরিশাল। শুরুর দিকে বিদেশি বড় তারকা টানতে না পারলেও দলটিতে অভিজ্ঞতার কমতি ছিল না। দেশের ক্রিকেটের তিন পাণ্ডব তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম ছিলেন বরিশালে। 

এ ছাড়া বরিশালের বিদেশি তারকাদের মধ্যে ডেভিড মিলাররাও আন্তর্জাতিক ক্রিকেটে অনেকটা সময় পেরিয়ে এসেছেন। সিনিয়র ক্রিকেটারদের মিছিলে বরিশালের ভাগ্যে বুড়ো দলের তকমাও জুটে যায়। অবশ্য তাদের হাত ধরেই আক্ষেপ ঘুচল।

বিশেষ করে বাধাই করে রাখার মতো একটা টুর্নামেন্ট কাটালেন তামিম ইকবাল। দেশসেরা এই ওপেনার যে ফুরিয়ে যাননি সেটা প্রমাণ করেছেন এবারের বিপিএলে। তাওহীদ হৃদয়কে টপকে বিপিএলের সিরিজসেরা হলেন। ৪৯২ রান করে সিরিজের সেরা ব্যাটার হয়েছেন তামিম। সেইসঙ্গে পুরো বিপিএলের সেরা খেলোয়াড়ের পুরস্কারও নিজের করে নিয়েছেন তিনি।

মুশফিকের আলোচিত সেই সংবাদ সম্মেলনে আবারও ফেরা যাক। 'বুড়োদের দল' খোটার জবাবে হাসতে হাসতে বলা কথাটার লম্বা ব্যাখ্যাও সেদিন দিয়েছিলেন মুশফিক, ‘আমার কাছে মনে হয় এই ধারণাই ভুল, যে-ই বলুক, আপনারা বলেন বা যে কেউই (বলুক)। অভিজ্ঞতা এবং তারুণ্য, সব সময় একটা মিশ্রণ থাকে যেকোনো ফরম্যাটে। 

টি-টোয়েন্টি বলেন, ওয়ানডে বলেন, টেস্ট বলেন। আর এটাই হচ্ছে দুনিয়ার একটা নিয়ম। নতুনরা আসবে, পুরোনোরা চলে যাবে এবং তাদের সংমিশ্রণে ওই জিনিসটা তৈরি হয়ে যাবে। ওই লিগ্যাসিটা আমরা যারা আছি তারা যেন রেখে যেতে পারি এবং বাকিরা যেন এখান থেকে বড় হয়।’

আগামী জুনে বসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। ইতোমধ্যে ক্রিকেটের এই ফরম্যাটটি থেকে অবসর নিয়ে ফেলেছেন তামিম ও মুশফিক। তবে বিশ্বকাপের আগে বিশেষ করে তামিমের এমন পারফরম্যান্স হয়তো কিছুটা ভাবনায় ফেলতে পারে বোর্ডকে।

এআর

Wordbridge School
Link copied!