• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

বার্সাকে হারিয়ে শিরোপার আরও কাছে রিয়াল মাদ্রিদ


ক্রীড়া ডেস্ক এপ্রিল ২২, ২০২৪, ১১:১০ এএম
বার্সাকে হারিয়ে শিরোপার আরও কাছে রিয়াল মাদ্রিদ

ঢাকা: এল ক্লাসিকোয় বার্সেলোনাকে কাঁদিয়ে শিরোপার আরও কাছাকাছি পৌঁছে গেল রিয়াল মাদ্রিদ। রোববার (২১ এপ্রিল) স্পেনের সান্তিয়াগো বার্নাব্যুতে লা লিগার চলতি মৌসুমের দ্বিতীয় এল ক্লাসিকোতে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সাকে ৩-২ গোলে হারিয়েছে ভিনিসিয়াস-বেলিংহামরা।

এই জয়ে লিগ টেবিলে বার্সেলোনার চেয়ে ১১ পয়েন্টে এগিয়ে গেছে রেকর্ড চ্যাম্পিয়নরা। আন্দ্রেয়াস ক্রিস্টেনসেনের গোলে বার্সেলোনা এগিয়ে যাওয়ার পর সমতা টানেন ভিনিসিউস জুনিয়র। 

ফেরমিন লোপেসের নৈপুণ্যে সফরকারীরা ফের এগিয়ে যাওয়ার পর সমতা টানেন ম্যাচজুড়ে দুর্দান্ত খেলা লুকাস ভাসকেস। আর শেষ দিকে ব্যবধান গড়ে দেন জুড বেলিংহ্যাম।

এই নিয়ে চলতি মৌসুমের তিন ক্লাসিকোর সবগুলোয় জিতল রিয়াল। গত অক্টোবরে প্রথম লেগে বার্সেলোনার মাঠে ঘুরে দাঁড়িয়ে বেলিংহ্যামের জোড়া গোলে ২-১ ব্যবধানে জিতেছিল আনচেলত্তির দল। 

এরপর জানুয়ারিতে ভিন্ন প্রতিযোগিতায় আবারও মুখোমুখি হয় দল দুটি; স্প্যানিশ সুপার কাপের ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বীদের ৪-১ গোলে বিধ্বস্ত করে শিরোপা জেতে মাদ্রিদের দলটি।

ওই দুই হারের ক্ষতে প্রলেপ দিতে এবং লিগ শিরোপার লড়াইয়ে টিকে থাকার লক্ষ্যে শুরুটা অসাধারণ করে বার্সেলোনা। ষষ্ঠ মিনিটে কর্নারে উড়ে আসা বল দূরের পোস্টে পেয়ে অনেকটা লাফিয়ে হেডে দলকে এগিয়ে নেন ডেনমার্কের ডিফেন্ডার ক্রিস্টেনসেন।

ভিনিসিউসের স্পট কিক খুব ভালো হয়নি, গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেনও ঠিক দিকে লাফান; কিন্তু গতির সঙ্গে পেরে ওঠেননি তিনি। সমতার স্বস্তি ফেলে রিয়াল শিবিরে। এবারের লিগে ব্রাজিলিয়ান তারকার গোল হলো ১৩টি।

দ্বিতীয়ার্ধেও একইভাবে চলতে থাকে লড়াই, দুই পাশেই সমানতালে হতে থাকে আক্রমণ। খুব ভালো কোনো সুযোগ যদিও কেউ তৈরি করতে পারছিল না।

৬৯তম ম্যাচে দ্বিতীয়বারের মতো এগিয়ে যায় বার্সেলোনা। বাঁ দিক থেকে ইয়ামালের বক্সের বাইরে থেকে নেওয়া শট লুনিন ঝাঁপিয়ে ঠেকালেও দলকে বিপদমুক্ত করতে পারেননি, আলগা বল পেয়ে সহজেই জালে পাঠান ক্রিস্টেনসেনের বদলি নামা লোপেস।

এই যাত্রায়ও ব্যবধান বেশিক্ষণ ধরে রাখতে পারেনি তারা। ৭৩তম মিনিটে বাঁ দিক থেকে ভিনিসিউসের বাড়ানো বল বক্সে ফাঁকায় পেয়ে জোরাল হাফ ভলিতে গোলটি করেন ভাসকেস।

বাকি সময়ে প্রবল চাপ বাড়ায় রিয়াল। যোগ করা সময়ের প্রথম মিনিটে সাফল্যও পেয়ে যায় তারা। ভাসকেসের ডান দিক বাড়ানো বল ছয় গজ বক্সের মুখে পেয়েও ডামি করে ছেড়ে দেন হোসেলু, দূরের পোস্টে বল পেয়ে কোনাকুনি শটে দলকে উচ্ছ্বাসে ভাসান বেলিংহ্যাম।

এবারের লা লিগায় তার গোল হলো ১৭টি, রিয়ালের সর্বোচ্চ; সব প্রতিযোগিতা মিলিয়ে সংখ্যাটা ২১। ৩২ ম্যাচে ২৫ জয় ও ৬ ড্রয়ে রেয়ালের পয়েন্ট হলো ৮১। সমান ম্যাচে ২১ জয় ও ৭ ড্রয়ে ৭০ পয়েন্ট নিয়ে দুইয়ে বার্সেলোনা।

এআর
 

Wordbridge School
Link copied!