• ঢাকা
  • শনিবার, ১৩ জুলাই, ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১
টি-টোয়েন্টি বিশ্বকাপ

নিউজিল্যান্ডকে গুঁড়িয়ে আফগানিস্তানের ‘প্রথম’


ক্রীড়া ডেস্ক জুন ৮, ২০২৪, ০৯:২৪ এএম
নিউজিল্যান্ডকে গুঁড়িয়ে আফগানিস্তানের ‘প্রথম’

ঢাকা : ফজল হক ফারুকি ও রশিদ খানের বলে উড়ে গেল নিউজিল্যান্ড। আফগানদের দেয়া লক্ষ্যমাত্রায় ব্যাটিংয়ে নেমে শতরানও করতে পারল না কিউইরা। ১৫৯ রানের চ্যালেঞ্জিং পুঁজির বিপরীতে ৮৪ রানের ব্যবধানে জিতে রীতিমতো উড়ছে রশিদ খানের দল। এ জয়ের ফলে সুপার এইটের পথে একধাপ এগিয়ে গেল রশিদ-নবীরা। অন্যদিকে প্রথম ম্যাচে হারের ফলে ব্যাকফুটে চলে গেল নিউজিল্যান্ড।

শনিবার (৮ জুন) গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে ম্যাচটি বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টায় শুরু হয়। আফগানিস্তানের দেয়া টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই ফজলহক ফারুকির পেস তোপে পড়ে নিউজিল্যান্ড। স্কোরবোর্ডে ৩৩ রান যোগ করতেই টপ অর্ডারসহ চার ব্যাটারকে হারিয়ে ফেলে তারা। এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি কিউইরা। দলীয় ৪৩ রানে গ্ল্যান ফিলিপসকে তুলে নেন মোহাম্মদ নবী। দলের হয়ে সর্বোচ্চ ১৮ রান করেন তিনি।

শেষ দিকে ম্যাট হেনরির ১৭ বলে ১২ রান কেবল হারের রান কমিয়েছে। শেষ পর্যন্ত সব উইকেট হারিয়ে ৭৫ রান সংগ্রহ করতে সক্ষম হয় নিউজিল্যান্ড। আফগানিস্তানের হয়ে ফারুকি ও রশিদ খান ৪টি করে, মোহাম্মদ নবী ২টি উইকেট লাভ করেন।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে পেনিংয়ে ১০৩ রানের বিশাল জুটি করেন রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান। ৪১ বলে ৪৪ রান করে আউট হন ইব্রাহিম। এই জুটি ভাঙার পর অবশ্য তেমন একটি সুবিধা করতে পারেনি আফগানিস্তান। ৫৫ রান নিতে আরও ৫ উইকেট চলে যায় আফগানদের।

তিনে ব্যাট করতে নেমে ১৩ বলে ২২ রান করে ফেরত যান আজমতউল্লাহ ওমরজাই। ৮০ রানের দুর্দান্ত ইনিংস খেলেন গুরবাজ। ৫৬ বলে ৫টি চার ও ৫টি ছক্কায় এই রান করেন ডানহাতি উইকেটরক্ষক এই ব্যাটার। ২০তম ওভারে দ্বিতীয় বলে গুরবাজের স্টাম্প ভাঙেন ট্রেন্ট বোল্ট। আর কেউ দুই অংকের ঘর স্পর্শ করতে পারেননি।

নিউজিল্যান্ডের হয়ে ২টি করে উইকেট নেন ট্রেন্ট বোল্ট ও ম্যাট হেনরি।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান: ২০ ওভারে ১৫৯/৬ (গুরবাজ ৮০, ইব্রাহিম ৪৪, ওমারজাই ২২, নাবি ০, রাশিদ ৬, জানাত ১*, গুলবাদিন ০, নাজিবউল্লাহ ১*; বোল্ট ৪-০-২২-২, হেনরি ৪-০-৩৭-২, স্যান্টনার ৪-০-২৪-০, ব্রেসওয়েল ৩-০-২৭-০, ফার্গুসন ৪-০-২৮-১, মিচেল ১-০-১৬-০)

নিউজিল্যান্ড: ১৫.২ ওভারে ৭৫ (অ্যালেন ০, কনওয়ে ৮, উইলিয়ামসন ৯, মিচেল ৫, ফিলিপস ১৮, চ্যাপম্যান ৪, ব্রেসওয়েল ০, স্যান্টনার ৪, হেনরি ১২, ফার্গুসন ২, বোল্ট ৩*; ফারুকি ৩.২-০-১৭-৪, নাবি ৪-০-১৬-২, নাভিন ৩-০-১০-০, রাশিদ ৪-০-১৭-৪, নুর ১-০-১০-০)

ফল: আফগানিস্তান ৮৪ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: রহমানউল্লাহ গুরবাজ

Wordbridge School
Link copied!