• ঢাকা
  • মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১

আর্জেন্টিনার কোপা দল থেকে বাদ পড়ছেন যে ৩ জন


ক্রীড়া ডেস্ক জুন ৮, ২০২৪, ০৪:০০ পিএম
আর্জেন্টিনার কোপা দল থেকে বাদ পড়ছেন যে ৩ জন

ঢাকা: সামনেই কোপা আমেরিকা। যেখানে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে অংশ নিবে আর্জেন্টিনা। তার আগে ইকুয়েডর ও গুয়াতেমালার বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে তারা। 

সোমবার (১০ জুন) তাদের প্রতিপক্ষ ইকুয়েডর ও শুক্রবার খেলবে গুয়াতেমালার বিপক্ষে। তবে এখনও কোপার জন্য দল চূড়ান্ত করেননি লিওনেল স্কালোনি। ঘোষিত ২৯ জনের প্রাথমিক দল থেকে বাদ পড়বেন তিন ফুটবলার।

মূলত দুটি প্রীতি ম্যাচকে সামনে রেখে মে মাসের মাঝামাঝিতে ঘোষণা করা হয়েছিল বিশ্বচ্যাম্পিয়নদের প্রাথমিক দল। ওই স্কোয়াড থেকে ৩ জনকে বাদ দিয়ে ২৬ ফুটবলার নিয়ে চূড়ান্ত হবে কোপা আমেরিকার দল। আর্জেন্টাইন গণমাধ্যম টিওয়াইসি স্পোর্টস জানিয়েছে, স্কালোনি কোপার স্কোয়াডে ২৩ ফুটবলারের থাকা একরকম নিশ্চিত করেছেন। এরপর বাকি ছয়জন থেকে বেছে নেওয়া হবে তিনজকে।

ইকুয়েডর ম্যাচের পারফরম্যান্স দেখেই তিনটি পজিশনে তিনজনকে চূড়ান্ত করতে পারেন স্কালোনি। সেন্টার ব্যাক পজিশনে মোটামুটি দলে থাকা নিশ্চিত নিকোলাস ওটামেন্দি, ক্রিস্তিয়ান রোমেরো, লিসান্দ্রো মার্তিনেজ ও জার্মান পেজ্জেয়ার। তাদের সঙ্গী হওয়ার দৌড়ে আছেন ফিওরেন্টিনার লিওনার্দো বালের্দি ও মার্সেইয়ের লুকাস মার্টিনেজ কুয়ার্তা। কুয়ার্তা এখন পর্যন্ত আর্জেন্টিনার হয়ে ১২ ম্যাচ খেলেছেন, ২৫ বছর বয়সী বালের্দি খেলেছেন ২ ম্যাচ। সবশেষ মৌসুমে দুজনই নিজ নিজ ক্লাবের হয়ে ছিলেন একাদশের নিয়মিত মুখ। কুয়ার্তা অবশ্য রক্ষণ সামলানোর পাশাপাশি প্রতিপক্ষের গোলমুখেও সক্রিয়, ৪২ ম্যাচে তিনি ৮ গোল করেন।

ডিফেন্সের আরেক পজিশন লেফট-ব্যাকে নিকোলাস তাগলিয়াফিকোর খেলা বেশ নিশ্চিত। তার সঙ্গী হতে পারেন মার্কাস আকুনা ও ভ্যালেন্তিন বার্কোর একজন।

আকুনার দলে থাকার নিশ্চয়তাও থাকত, যদি না তিনি ইনজুরিতে পড়তেন। ঊরুতে অস্বস্তির কারণে পুরোপুরি ফিট থাকা ছাড়াই সেভিয়ার হয়ে খেলে গেছেন তিনি। আর ১৯ বছর বার্কোও খুব বেশি (৭ ম্যাচ) খেলার সুযোগ পাননি ব্রাইটনে। তাই এক্ষেত্রে ৩২ বছর বয়সী আকুনা হয়তো কিছুটা এগিয়ে থাকবেন।

এ ছাড়া আক্রমণভাগেও প্রতিযোগিতা রয়েছে দুজনের। যেখানে অধিনায়ক মেসির সঙ্গে রয়েছেন ডি মারিয়া, জুলিয়ান আলভারেজ, লাউতারো মার্টিনেজ, আলেজান্দ্রো গার্নাচো ও নিকোলাস গঞ্জালেজের মতো অভিজ্ঞ তারকারা। 

পাউলো দিবালার জায়গা মেলেনি সেই দলে। প্রাথমিক দলে থাকলেও, চূড়ান্ত তালিকায় থাকতে প্রতিযোগিতা করতে হচ্ছে ভ্যালেন্তিন কারবোনি ও আনহেল কোরেয়াকে। সবশেষ মৌসুমে মোনজার হয়ে মোট ৩২ ম্যাচে ২ গোল করেন ১৯ বছর বয়সী অ্যাটাকিং মিডফিল্ডার কারবোনি। সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৭ ম্যাচে ১১ গোল করেন ২৯ বছর বয়সী উইঙ্গার কোরেরা।

আগামী ২০ জুন থেকে যুক্তরাষ্ট্রে কোপা আমেরিকার আসর বসবে। যেখানে উদ্বোধনী দিনেই ম্যাচ রয়েছে মেসি-ডি মারিয়াদের। তাদের গ্রুপ ‘এ’-তে বাকি তিন সঙ্গী কানাডা, চিলি ও পেরু। নিজেদের প্রথম ম্যাচে আর্জেন্টিনা কানাডার বিপক্ষে খেলবে ২০ জুন, আটালান্টার মার্সিডিজ বেঞ্জ স্টেডিয়ামে। ২৫ জুন নিউজার্সিতে দ্বিতীয় ম্যাচের প্রতিপক্ষ চিলি। আর ২৯ জুন মায়ামির হার্ড রক স্টেডিয়ামে গ্রুপ পর্বের শেষ প্রতিপক্ষ পেরু।

কোপা আমেরিকার আগে আর্জেন্টিনার প্রাথমিক স্কোয়াড:

গোলরক্ষক:
এমিলিয়ানো মার্টিনেজ, জেরোনিমো রুলি ও ফ্রাঙ্কো আরমানি।

ডিফেন্ডার:
গঞ্জালো মন্টিয়েল, নাহুয়েল মোলিনা, লিওনার্দো বালের্দি, ক্রিস্টিয়ান রোমেরো, জার্মান পেজেলা, লুকাস মার্টিনেজ কোয়ার্টা, নিকোলাস ওটামেন্ডি, মার্কোস অ্যাকুনা, নিকোলাস ট্যাগলিয়াফিকো, ভ্যালেন্তিন বার্কো।

মিডফিল্ডার:
গুইদো রদ্রিগেজ, লিয়ান্দ্রো পেরেদেস, এক্সকুয়েল প্যালাসিওস, এনজো ফার্নান্দেজ, জিওভানি লো সেলসো, অ্যাঞ্জেল ডি মারিয়া ও ভ্যালেন্তিন কার্বোনি।

ফরোয়ার্ড:
লিওনেল মেসি, জুলিয়ান আলভারেজ, আলেজান্দ্রো গার্নাচো, নিকোলাস গঞ্জালেস, অ্যাঞ্জেল কোরেয়া ও লাওতারো মার্টিনেজ।

এআর

Wordbridge School
Link copied!