• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১

টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠাল নেপাল


ক্রীড়া ডেস্ক জুন ১৭, ২০২৪, ০৬:২৬ এএম
টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠাল নেপাল

ঢাকা : টস জিতে বাংলাদেশ দলকে ব্যাটিয়ে পাঠিয়েছে নেপাল ক্রিকেট দল। ওয়েস্ট ইন্ডিজের কিংস্টনে খেলাটি অনুষ্ঠিত হচ্ছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের চলতি নবম আসরে দুর্দান্ত ক্রিকেট খেলছে বাংলাদেশ ক্রিকেট দল। বলতে গেলে সুপার এইটে এক পা দিয়েই ফেলেছে টাইগাররা।

আজ গ্রুপপর্বের শেষ ম্যাচে নেপালের বিপক্ষে সহজ সমীকরণ মেলাতে পারলেই নিশ্চিত হবে টাইগারদের কোয়াটার ফাইনালে খেলা। 

‘ডি’ গ্রুপ থেকে ইতোমধ্যে সুপার এইটে চলে গেছে দক্ষিণ আফ্রিকা। বাকি একটি জায়গার জন্য লড়াইয়ে আছে বাংলাদেশ এবং নেদারল্যান্ডস। অন্যদিকে গ্রুপের বাকি দুই দল নেপাল এবং শ্রীলংকা সুপার এইটের আগেই বিদায় নিয়েছে। 

সুপার এইটের জন্য বাংলাদেশের সামনে সবচেয়ে সহজ রাস্তা নিজেদের শেষ ম্যাচে নেপালকে হারিয়ে দেওয়া। তবে যদি বাংলাদেশ নেপালের কাছে হেরে যায় তখন কিছুটা জটিল পরিস্থিতি সৃষ্টি হবে।

নেপালের কাছে হারলে ৪ পয়েন্ট নিয়ে খেলা শেষ করবে বাংলাদেশ। অন্যদিকে শ্রীলংকার বিপক্ষে নিজেদের শেষ ম্যাচে মাঠে নামবে নেদারল্যান্ডস। সেখানে যদি নেদারল্যান্ডস জিতে যায় তাহলে তাদের পয়েন্টও হবে ৪। সমান পয়েন্টে থাকায় চলে আসবে নেট রান রেটের হিসাব।

নেট রান রেটের হিসাবেও বাংলাদেশের পথটাই বেশি মসৃণ। প্রথম ইনিংসে যদি ব্যাটিং দল ১৪০ রান তুলতে পারে, সেক্ষেত্রে বাংলাদেশের হার এবং নেদারল্যান্ডসের জয়ের রানের ব্যবধান সর্বমোট ৫৩ এর চেয়ে কম হতে হবে। অর্থাৎ বাংলাদেশ যদি ৩৮ রানে হারে এবং নেদারল্যান্ডস যদি ১৪ রানে জিতে তাহলেও নেট রান রেটে এগিয়ে থাকবে বাংলাদেশ, সুপার এইটেও বাংলাদেশই যাবে।

অন্যদিকে বাংলাদেশ যদি ১৪ রানে হারে এবং নেদারল্যান্ডস যদি ৩৮ রানে জিতে তাহলেও সুপার এইটের টিকিট কাটবে বাংলাদেশই।

কিন্তু দুই দলের হার এবং জয়ের রানের ব্যবধানের যোগফল যদি ৫৩ বা তার বেশি হয়ে যায় সেক্ষেত্রে নেদারল্যান্ডস নেট রান রেটের দিক দিয়ে বাংলাদেশকে টপকে যাবে। ফলে সুপার এইটে চলে যাবে নেদারল্যান্ডস।

বাংলাদেশ: তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন কুমার দাস, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, রিশাদ হোসেন, তানজিম হাসান সাকিব, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান।

নেপাল: কুশল ভুর্টেল, আসিফ শেখ, রোহিত পাউডেল (অধিনায়ক), অনিল সাহ, দীপেন্দ্র সিং আইরি, কুশল মাল্লা, গুলসান ঝা, সোমপাল কামি, সুন্দীপ জোরা, সন্দীপ লামিছানে ও অবিনাশ বোহারা।

এমটিআই

Wordbridge School
Link copied!