• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

আগাম তথ্য জানাতে ব্যর্থ মুসলিমরা: ট্রাম্প


নিজস্ব প্রতিবেদক মার্চ ২৩, ২০১৬, ০৪:২৭ পিএম
আগাম তথ্য জানাতে ব্যর্থ মুসলিমরা: ট্রাম্প

স্পোর্টস ডেস্ক

মুসলিমরা সন্দেহজনক কর্মকাণ্ড সম্পর্কে আগাম তথ্য জানাতে ব্যর্থ হচ্ছেন বলে অভিযোগ করেছেন ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় মনোনয়ন প্রত্যাশী ট্রাম্প বলেন, বেলজিয়ামে আত্মঘাতী বোমা হামলার মতো এ ধরনের অন্যান্য হামলা প্রতিরোধে মুসলিমদের আরো কিছু করতে হবে।

মঙ্গলবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের ইয়াবেনতেম বিমানবন্দরে ও একটি মেট্রো স্টেশনে আত্মঘাতী বোমা হামলায় অন্ততপক্ষে ৩০ জন নিহত হন। এই হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যের জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। বুধবার যুক্তরাজ্যের আইটিভিতে সম্প্রচারিত এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, যখনই তারা কোনো সমস্যা দেখবেন তখনই তাদের তা জানাতে (রিপোর্ট) হবে। তারা তা জানাচ্ছেন না। তারা সত্যিকার অর্থেই এ বিষয়ে কোনোকিছু জানাচ্ছেন না, আর এটা একটা বড় সমস্যা।

ধারাবাহিকভাবে বেফাঁস মন্তব্য করে পরিচিতি পাওয়া ট্রাম্প রিপাবলিকান দলীয় মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে সবচে এগিয়ে রয়েছেন। ইতিপূর্বে তিনি মুসলিমদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছিলেন। ট্রাম্প বলেন, গেল নভেম্বরে প্যারিসে হামলাকারীদের একজনকে দীর্ঘদিন ধরে অভিযান চালিয়ে ব্রাসেলসের যে এলাকায় তিনি থাকতেন সেখানেই পুলিশ তাকে গ্রেপ্তার করে।

এ ব্যাপারে প্রতিবেশিদের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন ট্রাম্প। প্যারিস হামলার মূল সন্দেহভাজন সালেহ আব্দেস্লামকে গ্রেফতার করা হয় ব্রাসেলসে। তার গ্রেপ্তারের চারদিন পর শহরটির বিমানবন্দর ও মেট্রো স্টেশনে ভয়াবহ হামলা চালানো হয়। ট্রাম্প আরো বলেন, সন্দেহভাজন মুসলিম উগ্রপন্থিরা ক্যালিফোর্নিয়ায় হামলা চালাতে পারে বলে আগেই ইঙ্গিত পাওয়া গিয়েছিল। ডিসেম্বরের ওই হামলায় ১৪ জন নিহত হন। ওই হামলাও ঠেকানো যেতো।

ট্রাম্প আরো বলেন, এই সম্প্রদায়ের (মুসলিম) অনেক মানুষই জানেন যে তারা এসব ঘটাতে যাচ্ছেন, কারণ তাদের অ্যাপার্টমেন্টের ফ্লোরজুড়ে বোমা ছড়ানো থাকে... কিন্তু এরপরও এসব বিষয়ে তারা কিছুই জানান না। আমি জানি না এটা কেন। কিন্তু এতে মনে হয় তারা একে অপরকে রক্ষা করার চেষ্টা করছেন। কিন্তু তারা সত্যিই খুব বাজে ক্ষতি করছেন। তাদের সমাজের কাছে নিজেদের প্রকাশ করতে হবে, খারাপ ব্যক্তি সম্পর্কে জানাতে হবে। বলেন ট্রাম্প।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!