• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আসামে ১ নভেম্বর খুলছে স্কুল, সপ্তাহে ৩দিন ক্লাস


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ২০, ২০২০, ০৪:৩১ পিএম
আসামে ১ নভেম্বর খুলছে স্কুল, সপ্তাহে ৩দিন ক্লাস

ঢাকা: সারা দেশের সাথে সাথে করোনা চোখ রাঙাচ্ছে উত্তর-পূর্বের রাজ্য আসামেও। তবে নিউ নর্মালে এবার ধীরে ধীরে খোলা হবে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলি। আসামের হোস্টেলগুলি আগামী ১ ডিসেম্বর থেকে খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইভাবে আগামী ১ নভেম্বর থেকেই রাজ্যের স্কুলগুলি চালু করা হবে বলে জানিয়েছেন আসামের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা।

করোনা কালে একটানা বন্ধ রয়েছে স্কুল, কলেজ। অনলাইনেই চলছে পাঠদান। তবে সব পড়ুয়ারা সেই সুযোগ পাচ্ছেন না। স্বাভাবিকভাবেই করোনাকালে একটা বড় অংশের পড়ুয়ার পাঠদান ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। করোনা আতঙ্কে মাসের পর মাস বন্ধ স্কুল, কলেজ। আসামেও একই পরিস্থিতি। তবে এবার রাজ্যের স্কুল ও অন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলির তালা খোলার পালা।

আসামের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, আগামী ১ ডিসেম্বর থেকে রাজ্যের হোস্টেলগুলি খুলে দেওয়া হবে। তার আগে ১ নভেম্বর থেকে চালু হবে স্কুল। করোনার সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে স্কুলগুলিতে সবরকম সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে আসাম সরকার।

ক্লাসের সেকশনের সংখ্যা বাড়ানো হয়েছে। স্কুলে পড়ুয়াদের সংখ্যা কমানোয় জোর দেওয়া হয়েছে। ঠিক হয়েছে, আপাতত স্কুলের সময় দুই ভাগে ভাগ করা হবে। স্কুলের প্রথম পর্ব চলবে সকাল ৮.৩০ থেকে বেলা ১২.৩০ পর্যন্ত। এরপর ফের দুপুর ১.৩০ থেকে ক্লাস চলবে বিকেল ৪.৩০ পর্যন্ত। পড়ুয়াদের সপ্তাহে তিন দিন স্কুলে আসতে হবে।

অন্য রাজ্যগুলির পাশাপাশি করোনার সংক্রমমণ এখনও উদ্বেগ বাড়িয়ে চলেছে অসমে। রাজ্যের মোট সংক্রমিতের সংখ্যা ২ লক্ষ ছুঁইছুঁই। ইতিমধ্যেই অসমে করোনার বলি ৮৫৩ জন। উৎসবের মরশুম শেষে গোটা দেশেই করোনার সংক্রমণ বিপজ্জনক রূপ নিতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

সেনালীনিউজ/টিআই

Wordbridge School
Link copied!