• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কোটি মানুষের হৃদয়ের নায়ক সালমানের জন্মদিন আজ


বিনোদন ডেস্ক সেপ্টেম্বর ১৯, ২০১৯, ১১:৪৩ এএম
কোটি মানুষের হৃদয়ের নায়ক সালমানের জন্মদিন আজ

ঢাকা: বাংলা চলচ্চিত্রের রাজকুমার। কোটি কোটি মানুষের হৃদয়ে লেখা আছে অমর নায়ক সালমান শাহের নাম। ঢাকাই সিনেমায় এক আবেগের নাম, ভালোবাসার নাম সালমান। মাত্র ২৭টি সিনেমা উপহার দিয়েই আকাশের তারা হয়ে গেছেন তিনি। 

আজ ১৯ সেপ্টেম্বর তার ৪৮তম জন্মদিন। ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটের দরিয়াপাড়ায় নানার বাড়িতে জন্মেছিলেন সালমান শাহ। সালমানের পারিবারিক নাম শাহরিয়ার চৌধুরী ইমন। বাবা কমর উদ্দিন চৌধুরী ও মা নীলা চৌধুরী। দুই ভাইয়ের মধ্যে সালমান বড়। ছোট ভাই শাহরান চৌধুরী ইভান। কিশোর বয়সে তিনি ছিলেন কণ্ঠশিল্পী। তার অভিনয় জীবন শুরু হয় বিটিভিতে শিশুশিল্পী হিসেবে।

সোহানুর রহমান সোহান পরিচালিত কেয়ামত থেকে কেয়ামত ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্রে জগতে পা রাখেন এই নায়ক। প্রথম ছবিতেই সারাদেশের মানুষের মন জয় করে নিয়েছিলেন। অল্প সময়ের মধ্যে সালমান শাহ ২৭টি ছবিতে অভিনয় করেন। তার প্রায় প্রতিটি ছবি ছিল ব্যবসাসফল। সালমানের সর্বমোট মুক্তিপ্রাপ্ত ২৭টি ছবির ১৪টিতেই তার নায়িকা ছিলেন শাবনূর। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর তিনি রহস্যজনকভাবে মৃত্যুবরণ করেন। আদালত থেকে তার মৃত্যুকে আত্মহত্যা বলা হলেও তার পরিবার ও ভক্তদের দাবি তাকে হত্যা করা হয়েছে। বিষয়টি নিয়ে মামলা এখনও বিচারাধীন।

অমর এই নায়কের প্রতি বিনম্র শ্রদ্ধা। নব্বই দশকে যার আগমন ঘটেছিল ধূমকেতুর মত। এলেন, অভিনয় করলেন আর মন জয় করলেন। এই কথাটি তার জন্য প্রযোজ্য।  মাত্র তিন বছরের চলচ্চিত্র ক্যারিয়ারে কাজ করেছেন ২৭টি চলচ্চিত্রে যার প্রায় সবগুলোই ব্যবসা সফল। আবার হঠাৎ করেই সবাইকে ছেড়ে পাড়ি জমান না ফেরার দেশে। কিন্তু মৃত্যুর ২৩ বছর পরেও কমেনি তার জনপ্রিয়তা। আজও সকল ভক্তদের মনে ঠাঁই পেতে আছেন তিনি।

বাংলা চলচ্চিত্রের সবচেয়ে স্টাইলিশ নায়ক বলা হয় তাকে। অভিনয় আর স্টাইল দিয়ে বাংলা চলচ্চিত্রের প্রেক্ষাপটই বদলে দিয়েছিলেন। তিনি স্টাইলের দিক থেকে এগিয়ে ছিলেন তার সময়ের চেয়েও অনেক বেশি।

৪৮তম জন্মদিনে তিনি বেঁচে থাকলে হয়তো আজকের এই দিনটির প্রথম প্রহরের রঙ হতো অন্যরকম। ভক্তরা কেক আর ফুলের তোড়া নিয়ে ভিড় জমাতেন তার বাড়ির সামনে। নিরাপত্তা দিতে ছুটে আসতে হতো হয়তো আইনশৃঙ্খলা বাহিনীকে। কত রাত অবধি ভক্তরা দাঁড়িয়ে থাকতো, সেটার অঙ্ক করে উত্তর দেওয়া যে কঠিন। কারণ তিনি সালমান শাহ।

এই নায়কের জন্মবার্ষিকী উপলক্ষে ঢুলি কমিউনিকেশন আয়োজন করছে সপ্তাহব্যাপী 'সালমান শাহ জন্মোৎসব ২০১৯'। ২০ থেকে ২৬ সেপ্টেম্বর চলবে এই উৎসবটি। টিএম ফিল্মস নিবেদিত এই জমকালো উৎসব চলবে রাজধানীর ঐতিহ্যবাহী মধুমিতা সিনেমা হলে। জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে এই জন্মোৎসবের উদ্বোধন করবেন সময়ের সুপারস্টার নায়ক শাকিব খান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

এই আয়োজনে মধুমিতা সিনেমা হলে সপ্তাহজুড়ে প্রদর্শিত হবে সালমান শাহ অভিনীত জনপ্রিয় ছয়টি চলচ্চিত্র 'কেয়ামত থেকে কেয়ামত', 'তোমাকে চাই', 'মায়ের অধিকার', 'চাওয়া থেকে পাওয়া', 'স্বপ্নের পৃথিবী', 'অন্তরে অন্তরে' ও 'সত্যের মৃত্যু নেই'।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!