• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ঘটনাবহুল ২০১৮’র কিছু কথা


আন্তর্জাতিক ডেস্ক ডিসেম্বর ২৮, ২০১৮, ০২:১১ পিএম
ঘটনাবহুল ২০১৮’র কিছু কথা

ঢাকা : শেষ হচ্ছে ২০১৮ সাল। আরেকটি ঘটনাবহুল বছর পার করতে চলেছে বিশ্ববাসী। গত এক বছরে কোথাও অস্থিরতা কমেছে, কোথাও বেড়েছে। বছরের পর বছর ধরে চলা দ্বন্দ্ব-সংঘাতের পথ পরিহার করে কেউ কেউ হাঁটছে শান্তির পথে। সবমিলিয়ে নানা কারণে ব্যাপক আলোচিত ছিল বছরটা।

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ ও আলোচিত কিছু বিষয় এখানে তুলে ধরা হলো-

২০১৮ সালে কোরিয়া উপদ্বীপে কমেছে অস্থিরতা। সিরিয়ায় শেষের পথে গৃহযুদ্ধ। তবু শান্ত হয়নি বিশ্ব। ইউক্রেন রয়েছে মারাত্মক দুর্ভিক্ষের ঝুঁকিতে। বেড়েছে পরাশক্তিদের মুখোমুখি অবস্থান। চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্যযুদ্ধে উদ্বেগের মধ্যে রয়েছে বিশ্ব।

যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের সঙ্গে রাশিয়ার টানাপড়েন, হরমুজ প্রণালীতে ইরান এবং কের্চ প্রণালীতে নতুন করে ইউক্রেনকে ঘিরে উত্তেজনা, সৌদি আরবের সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে দেশটিতে অস্ত্র বিক্রি নিয়ে একেক দেশের একেক অবস্থান এবং এ ঘটনাকে বছরের শেষের দিকে রিয়াদ-আঙ্কারার মধ্যে চলছে ঠোকাঠুকি। এতসব ঘটনার মধ্যেই বিশ্ববাসীর সামনে হাজির হচ্ছে আরো একটি নতুন বছর।

যুক্তরাষ্ট্র : বরাবরের মতো এবারো বছরজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল যুক্তরাষ্ট্র। সোভিয়েত আমলে স্বাক্ষরিত একটি চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে আসার হুমকি ও পারমাণবিক অস্ত্রভান্ডার বাড়ানোর ঘোষণায় রাশিয়ার সঙ্গে সংঘাতের ঝুঁকি বেড়েছে ইউরোপের। দক্ষিণ চীন সাগরে ওয়াশিংটন-বেইজিংয়ের রণসজ্জায়ও আতঙ্কিত বিশ্ববাসী। ইরানের ওপর পুরনো নিষেধাজ্ঞা বহাল এবং তেল রফতানি বন্ধের হুমকি দিয়ে মধ্যপ্রাচ্যের সংঘাতকে নতুন মাত্রার দিকে ঠেলে দিয়েছে যুক্তরাষ্ট্র।

ইয়েমেন : প্রায় চার বছর ধরে চলা গৃহযুদ্ধে দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে ইয়েমেন। গৃহযুদ্ধের কারণে মারাত্মক দুর্ভিক্ষের ঝুঁকিতে রয়েছে ইয়েমেন। দেশটির সাধারণ মানুষের স্বার্থরক্ষার চেয়ে আরব অঞ্চলের দুই শক্তিধর দেশের মর্যাদার লড়াইয়ের মঞ্চে পরিণত হয়েছে দেশটি। একদিকে হুথি বিদ্রোহীরা অন্যদিকে সৌদি জোট- উভয়ের মধ্যে পড়ে জনগণের অবস্থা খুবই শোচনীয়। সেখানে খাদ্যাভাবে মারা যাচ্ছে মানুষ। বছরজুড়েই ইয়েমেনের জনগণের আর্তনাদ, আহাজারিতে বাতাস ভারী হয়েছে ইয়েমেনে। জাতিসংঘের মধ্যস্থতায় ১৮ ডিসেম্বর থেকে বহুপ্রতীক্ষিত যুদ্ধবিরতি শুরু হলেও তা লঙ্ঘনের খবর পাওয়া যাচ্ছে।

খাশোগি : ২০১৮ সালে বিশ্বজুড়ে অন্যতম আলোচিত ঘটনা ছিল সৌদি আরবের সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ড। এ নিয়ে আলোচনা থেমে নেই। গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতর হত্যা করা হয় খাশোগিকে। প্রথমে বিষয়টি অস্বীকার করলেও পরে রিয়াদ হত্যার বিষয়টি স্বীকার করে। এ হত্যাকাণ্ড নিয়ে তুরস্কসহ পশ্চিমা আরো কিছু দেশ, সৌদির সঙ্গে দীর্ঘদিনের রাজনৈতিক-ব্যবসায়িক সম্পর্ক নিয়ে দুশ্চিন্তায় পড়েছে। মধ্যপ্রাচ্যের রাজনীতিই বদলে দেওয়ার পট প্রস্তুত করেছে এ হত্যাকাণ্ড। এ হত্যাকাণ্ডের সঙ্গে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান জড়িত বলে অভিযোগ উঠেছে। যদিও সৌদি বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছে। তবে এ ঘটনাকে কেন্দ্র করে যুবরাজের অবস্থান ঘরে-বাইরে, সবখানেই নড়বড়ে হয়ে পড়েছে।

রাশিয়া-চীন : বিশ্বে রাশিয়া ও চীনের প্রভাব আরো সুসংহত হয়েছে। সিরিয়ার গৃহযুদ্ধ প্রায় অবসান হয়েছে। এর পেছনে রাশিয়ার গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। মস্কো সিরিয়ার বাশার আল আসাদ সরকারকে সহযোগিতা অব্যাহত রাখায় বিদ্রোহীদের পরাস্ত করতে সক্ষম হয় সরকারি বাহিনী।

ক্যাস্ত্রো যুগের অবসান : কিউবায় অবসান হয়েছে ক্যাস্ত্রো যুগের। ফলে তরুণ প্রজন্ম পড়েছে স্বপ্ন আর আশঙ্কার দোলাচলে। জন্মের পর থেকেই তারা এবং তাদের পূর্ব-পুরুষরা নেতা হিসেবে দেখে এসেছে ক্যাস্ত্রো ভাইদের। সেই যুগের অবসানে আসন্ন ভবিষ্যতের রূপরেখা কী হবে তা নিয়ে অনেকেই চিন্তিত।

ট্রাম্প : ২০১৭ সালের মতো ২০১৮ সালেও নানা কর্মকাণ্ডের জন্য বছরজুড়েই আলোচিত ছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউজে প্রথম বছরের তুলনায় দ্বিতীয় বছরে প্রতিকূলতা অনেকটাই কাটিয়ে উঠতে সক্ষম হয়েছেন তিনি। কিছু কিছু ক্ষেত্রে সফলও হয়েছেন। তারপরও বিতর্ক  পিছু ছাড়েনি। নানা বিতর্কে তিনি যেমন নাজেহাল হয়েছেন, তেমনি বিতর্কিত নানা পদক্ষেপও ঘরে-বাইরে বিরূপ প্রভাব ফেলেছে। মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্র্যাটদের উত্থানে চাপে রয়েছেন তিনি।

থেরেসা মে : ব্রেক্সিট নিয়ে এ বছরও সফলতার শিখরে পৌঁছতে পারেননি ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। এ নিয়ে বছরজুড়ে অনেক দৌড়ঝাঁপ করেছেন তিনি। সর্বশেষ খবর হলো, ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বিচ্ছেদ চূড়ান্ত হওয়া এখনো বাকি।

কোরিয়া উপদ্বীপে সুবাতাস :  বছরের পর বছর ধরে দুই কোরিয়ার মধ্যকার অস্থিরতায় কোরিয়া উপদ্বীপে উত্তেজনা আর যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার বৈরী সম্পর্ক বিশ্বকে উদ্বেগে রাখলেও চলতি বছর এর অবসান হয়েছে। কোরিয়া উপদ্বীপজুড়ে বইছে মৈত্রীর সুবাতাস। দুই কোরিয়ার নেতার বৈঠকের পর গত ১২ জুনে সিঙ্গাপুরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে ঐতিহাসিক বৈঠক হয়। বৈঠকে পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে মত দেন কিম। চলতি বছরের ফেব্রুয়ারিতে দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাংয়ে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার অংশগ্রহণের মধ্য দিয়ে দুই দেশের মধ্যকার দীর্ঘদিনের উত্তেজনার বরফ গলা শুরু হয়। এরই ধারাবাহিকতায় ট্রাম্প-কিমের বৈঠকটি হয়।

রোহিঙ্গা সঙ্কট ও সু চি : সারা বছরই আন্তর্জাতিক গণমাধ্যমে প্রাধান্য পেয়েছে রোহিঙ্গা সঙ্কট। মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনী যে গণহত্যাসহ অবর্নণীয় নির্যাতন চালিয়েছিল তা নিয়ে চুপ থাকা এবং সঙ্কট নিরসনে ভূমিকা না রাখায় অং সান সুচিকে তিরস্কারের মুখোমুখি হতে হয়েছে বছরজুড়েই। এছাড়া বেশ কয়েকটি দেশ ও আন্তর্জাতিক সংস্থা একের পর এক তাকে দেওয়া পদক ও সম্মাননা ফিরিয়ে নিয়েছে।

মাহাথির মোহাম্মদ : ৯২ বছর বয়সে নির্বাচন করে আবারো মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হয়ে বিশ্ববাসীকে তাক লাগিয়ে দিয়েছেন মাহাথির মোহাম্মদ। নিজের দলকে ছয় দশক পর ক্ষমতাছাড়া করতেও দুবার ভাবেননি তিনি। এক সময় মাহাথিরের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত নাজিব রাজাকের দুর্নীতি কাল হয়ে দাঁড়ায়। মুক্তি পেয়েছে দীর্ঘদিন ধরে শাস্তি ভোগ করা সাবেক উপ-প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম।

দুর্যোগ-দুর্ঘটনা :  এ বছরও বিশ্বে ভূমিকম্প, সুনামি, দাবানল, বন্যা ও বৃষ্টির কারণে বিপুল সংখ্যক মানুষের প্রাণহানি হয়েছে। সড়ক, নৌ ও আকাশপথের দুর্ঘটনায় মারা গেছে অনেক মানুষ। সর্বশেষ গত ২২ ডিসেম্বর ইন্দোনেশিয়ার আনাক ক্রাকাতাউ আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে সৃষ্ট সুনামিতে অন্তত ৪৫০ জন মানুষ নিহত হয়েছেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!