• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

চলছে আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব


বিনোদন প্রতিবেদক ডিসেম্বর ৯, ২০১৯, ১২:৫০ পিএম
চলছে আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব

ঢাকা : বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের আয়োজনে শুরু হয়েছে ১৫তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব। শাহবাগের কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে গেল ৭ ডিসেম্বর শনিবার উৎসবের উদ্বোধন হয়েছে।

অন্যান্য বারের মতো এবারো ১৫তম উৎসবে বাংলাদেশের চলচ্চিত্রে-আজীবন অবদানের স্বীকৃতি স্বরূপ একজন বাংলাদেশি ব্যক্তিত্বকে উৎসবের পক্ষ থেকে হীরালাল সেন আজীবন সম্মাননা স্মারক প্রদান করা হবে। এছাড়াও উৎসবে অংশ নেওয়াদের মধ্য থেকে বিজয়ীদের পুরস্কারের সঙ্গে দেওয়া হবে বাংলাদেশি প্রখ্যাত শিল্পী কাইয়ুম চৌধুরীর ডিজাইন করা একটি সুদৃশ্য উৎসব স্মারক ও সার্টিফিকেট।

উৎসবে পুরস্কারের মূল্যমান হিসেবে থাকছে শ্রেষ্ঠ আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র ১০০০ ইউএস ডলার, শ্রেষ্ঠ আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র ১০০০ ইউএস ডলার, শুধু বাংলাদেশি তরুণ প্রজন্মের চলচ্চিত্র নির্মাতাদের প্রতিযোগিতা বিভাগ (অনূর্ধ্ব-১৫ মিনিট দৈর্ঘ্যের) বিভাগ-তারেক শাহরিয়ার বেস্ট ইন্ডিপেনডেন্ট শর্ট ২৫ হাজার টাকা ও নেটপ্যাক জুরি অ্যাওয়ার্ড ক্রেস্ট ও সার্টিফিকেট।

৭ থেকে ১৩ ডিসেম্বর শুরু হওয়া এ উৎসবের মূল কেন্দ্র হিসেবে থাকছে কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তন। এছাড়াও চলচ্চিত্র দেখানো হবে জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তন, জাতীয় চিত্রশালা মিলনায়তন এবং একাডেমির সেমিনার হলসমূহ।

এবারের ১৫তম উৎসব উৎসর্গ করা হয়েছে সমপ্রতি প্রয়াত স্বাধীন চলচ্চিত্র ধারার অন্যতম গুণী নির্মাতা ও চলচ্চিত্র সম্পাদক সাইদুল আনাম টুটুল, সূর্যদীঘল বাড়ি খ্যাত অসংখ্য চলচ্চিত্রের-চিত্রগ্রাহক আনোয়ার হোসেন ও চলচ্চিত্র সংসদ আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব মুহাম্মদ খসরুর স্মৃতির প্রতি।

বিশ্বের ৪৫টি দেশের অন্তত শতাধিক স্বল্প ও মুক্তদৈর্ঘ্যের ছবি বিভিন্ন বিভাগে দেখানো হবে এই উৎসবে। চলচ্চিত্রের প্রদর্শনী ছাড়াও উৎসবের অন্যতম আকর্ষণ আলমগীর কবির স্মারক বক্তৃতা, তিনটি প্রশিক্ষণ কর্মশালা ও একটি মাস্টার ক্লাস।

উৎসবের দুটি কর্মশালার একটি হবে স্বাধীন চলচ্চিত্র নির্মাণ সম্ভাবনা ও অন্যটি চিত্রনাট্য রচনার সাম্প্রতিক ট্রেন্ড ও আন্তর্জাতিক বিশ্বে চলচ্চিত্রের বিষয়ক। প্রথমটির প্রশিক্ষক-ভারতের এফটিআইআইর শিক্ষক, প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা অনির্বাণ দত্ত ও কানাডার তরণ চলচ্চিত্র পরিচালক জেসি আল্ক। দ্বিতীয় কর্মশালাটি নেবেন খ্যাতনামা ভ্যারাইটি সিনেমা পত্রিকার চলচ্চিত্র বিষয়ক লেখক, আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবসমূহের এশিয়ান সিনেমার নির্বাচক ও চিত্রনাট্য রচয়িতা, যুক্তরাজ্যের নামান রামাচন্দ্রন।

এবারের উৎসবে আন্তর্জাতিক জুরি হিসেবে দায়িত্ব পালন করছেন ভারতের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা কমল স্বরূপ, ব্রিটিশ চলচ্চিত্র সাংবাদিক ও বিশ্ববরেণ্য চলচ্চিত্র উৎসবসমূহের নির্বাচক নামান রামাচন্দ্রন, লিথুয়ানিয়ার চলচ্চিত্র নির্মাতা লাইনাস মিকুতা, ইরানের চলচ্চিত্র নির্মাতা সাঈদ নেজাতি, ভারতের প্রামাণ্যচিত্র নির্মাতা অনির্বাণ দত্ত ও বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক জাহিদুর রহিম অঞ্জন।

এছাড়া নেটপ্যাক জুরি অ্যাওয়ার্ডে নেটপ্যাকের জুরি হিসেবে উপস্থিত হবেন হংকংয়ের চলচ্চিত্র ব্যক্তিত্ব স্যাম হো, তাজিকিস্তানের চলচ্চিত্র নির্মাতা ও অধ্যাপক সারোফাত আরাবোভা ও বাংলাদেশের নেটপ্যাক সদস্য, চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক ড. জাকির হোসেন রাজু।

এবারের উৎসবে সদ্যপ্রয়াত চলচ্চিত্র নির্মাতাদের মাঝে ইরানের আব্বাস কিয়ারোস্তামি, আমেরিকার মায়া ডেরেন, জোনাস মেকাস, ফ্রান্সের এগনেস ভার্দা, গ্রিসের থিও এঞ্জেলোপোলাস, ভারতের মৃণাল সেনসহ বাংলাদেশের সাইদুল আনাম টুটুল ও চিত্রগ্রাহক আনোয়ার হোসেনের স্মৃতি স্মরণে বিশেষ ট্রিবিউট শীর্ষক চলচ্চিত্র প্রদর্শিত হবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!