• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

জামিন হলেও সহসাই মুক্তি মিলছে না খালেদা জিয়ার


বিশেষ প্রতিনিধি মে ১৮, ২০১৮, ০৪:৩২ পিএম
জামিন হলেও সহসাই মুক্তি মিলছে না খালেদা জিয়ার

ঢাকা : জিয়া অরফানেজ মামলায় জামিন হলেও খালেদা জিয়াকে আরও দুটি মামলায় গ্রেপ্তার দেখানো আছে। ফলে মুক্তি পেতে হলে খালেদা জিয়াকে এ দুই মামলায় জামিন পেতে হবে। একইসঙ্গে মানহানির আরও দুই মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে জারি করা গ্রেপ্তারি পরোয়ানা কার্যকরের নির্দেশ দিয়েছে আদালত।

অরফানেজ ট্রাস্ট মামলায় কারাদণ্ডপ্রাপ্ত খালেদা জিয়ার বিরুদ্ধে মোট ৩৬টি মামলা রয়েছে। এর মধ্যে দুর্নীতির পাঁচটি মামলা রয়েছে, যেগুলোতে জামিনে রয়েছেন তিনি।

বাকিগুলো মানহানি, হত্যা ও নাশকতার মামলা। এর মধ্যে নাইকো দুর্নীতি মামলায় হাজিরা পরোয়ানা প্রত্যাহার করেছে আদালত। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলাটির পরবর্তী শুনানি ৪ জুন।

আর কুমিল্লার নাশকতার দুই মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। ওই মামলার শুনানি ৭ জুন।

এ ছাড়াও মুক্তিযোদ্ধাদের নিয়ে কটূক্তি ও মিথ্যা তথ্যের ভিত্তিতে ভুয়া জন্মদিন পালনের অভিযোগে করা মামলায় গ্রেপ্তার পরোয়ানা কার্যকরের নির্দেশ দিয়েছেন ঢাকা মূখ্য মহানগর হাকিমের পৃথক দুটি আদালত। পরবর্তী শুনানি ৫ জুলাই।

সুপ্রিম কোর্টের ছুটির কারণে অরফানেজ ট্রাস্ট মামলায় বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে আপিল শুনানি করতে সময় পাওয়া যাবে মাত্র দেড় মাস। কুমিল্লার নাশকতা ও মানহানির মামলায় জামিনের জন্য হাইকোর্টের দ্বারস্থ হবেন খালেদা জিয়ার আইনজীবী।

তবে আইনজীবীরা বলছেন, জামিন হলেও গ্রেপ্তারি পরোয়ানার আদেশ রয়েছে এমন সব মামলায় জামিন না হলে মুক্তি পাবেন না দণ্ডপ্রাপ্ত খালেদা জিয়া।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর

Wordbridge School
Link copied!