• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
একাধিক ধারায় বিভক্ত জাতীয় পার্টি

জিএম কাদেরের বিপক্ষে একাট্টা জ্যেষ্ঠ নেতারা


বিশেষ প্রতিনিধি মার্চ ২৮, ২০১৯, ০২:১৬ পিএম
জিএম কাদেরের বিপক্ষে একাট্টা জ্যেষ্ঠ নেতারা

ঢাকা : একাধিক ধারায় বিভক্ত জাতীয় পার্টিতে অপেক্ষা করছে আরও চমক। আপাতত জিএম কাদেরের বিরুদ্ধে একাট্টা সিনিয়র নেতারা। এরই ধারাবাহিকতায় পরিবর্তন আসতে পারে দলটির মহাসচিব পদেও। দায়িত্ব দেয়ার মাস তিনেকের মধ্যে দল ও সংসদের বিরোধী দলের উপনেতা পদ থেকে অপসারণ করা হয় হুসেইন মোহাম্মদ এরশাদের ভাই জিএম কাদেরকে। তার বিরুদ্ধে অভিযোগ সাংগঠনিক ব্যর্থতা ও দলের ভেতরে বিভক্তি তৈরির অভিযোগ আনা হয়।

জিএম কাদেরকে অপসারণ করার কয়েকঘন্টা পরেই সেই পদে বহাল হন এরশাদ পত্নী রওশন এরশাদ। দলের রওশন পন্থী বলে পরিচিত নেতারা বলছেন, এইবার সঠিক সিদ্ধান্ত নিয়েছেন এরশাদ। সেই সঙ্গে, দলের দায়িত্ব পালনে জি এম কাদের ব্যর্থ হয়েছেন বলেও মন্তব্য করেন রওশন পন্থী নেতারা।

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ বলেন, ‘জিএম কাদের পারছেন না, এ বিষয়ে তিনি লিখিত দিয়ে বলেছেন উনি সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন।’

কাজী ফিরোজ রশীদ আরও বলেন, ‘দলের সিনিয়র নেতাদের সংগঠিত করতে পারেননি, দলের নেতাকর্মীদের একত্রিত করে দলকে সামনের দিকে এগিয়ে নিতে পারেননি। এছাড়া দলকে নতুনভাবে সংগঠিত করতেও জিএম কাদের সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন।’

বর্তমান সময়ে জাতীয় পার্টিকে সামনে এগিয়ে নেয়ার বড় সুযোগ উল্লেখ করে কাজী ফিরোজ রশীদ বলেন, ‘বিএনপি এবং জামায়াত এখন মাঠে নেই, এই সুযোগে দলকে সংগঠিত করার একটি মহাসুযোগ যাচ্ছে। কিন্তু সেই সুযোগ কে জিএম কাদের কাজে লাগাতে পারেননি।’

দলটির মহাসচিব মশিউর রহমান রাঙ্গা জানিয়েছেন, চেয়ারম্যানের এই সিদ্ধান্ত আগের দিনও জানতেন না তিনি। পদ বদল বা বহিঃষ্কার তিনি প্রায়ই করে থাকেন। জাতীয় পার্টির মহাসচিব এ বিষয়ে বলেন, ‘যা ঘটেছে তা আগের রাত পর্যন্ত আমার জানা ছিলনা। চেয়ারম্যান হিসেবে তিনি অনেককেই বহিঃষ্কার করেছেন। আমাকেও তিনবার বহিঃষ্কার করেছেন। এছাড়া রওশন এরশাদকেও দুইবার বহিঃষ্কার করেছেন তিনি।’

দলের চেয়ারম্যান এটাকে একটা রুটিন ওয়ার্ক মনে করেন বলেও মন্তব্য করেন জাতীয় পার্টির মহাসচিব মশিউর রহমান রাঙ্গা। এমনকি তাকে মহাসচিবের পদ থেকে সরিয়ে দেয়ার যে কথা শোনা যাচ্ছে তা সত্য হলেও অবাক হবেন না বলেও জানান মহাসচিব।

এদিকে আগামী ৫ এপ্রিলের মধ্যে দলের কো-চেয়ারম্যান পদে জিএম কাদেরকে বহাল করা না হলে রংপুর বিভাগের জাতীয় পার্টির সকল নেতাকর্মী সাংগঠনিক পদ থেকে পদত্যাগ করার ঘোষণা দিয়েছে।

এ বিষয়ে বুধবার (২৭ মার্চ) দুপুরে রংপুর জাতীয় পার্টির কার্যালয়ে সংবাদ সম্মেলনে অভিযোগ করেন মহানগরীর নেতারা। এ সময়, তারা অভিযোগ করে বলেন, ‘দলের কেন্দ্রীয় পর্যায়ে একটি কুচক্রী মহল জাতীয় পার্টিকে ধ্বংসের অংশ হিসেবে ষড়যন্ত্রমূলকভাবে জিএম কাদেরকে কো-চেয়ারম্যান ও সংসদ উপনেতার পদ থেকে সরিয়ে দিয়েছে।

আগামী ৫ এপ্রিলের মধ্যে তাকে স্বপদে বহাল করা না হলে গণপদত্যাগের পাশাপাশি জাতীয় পার্টির সকল কর্মকাণ্ডের প্রতিহত করার ঘোষণা দেন তারা। সংবাদ সম্মেলনে রংপুর বিভাগের ৮ জেলার জাতীয় পার্টির সভাপতি ও সাধারণ সম্পাদকরা উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!