• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

জেলের জালে ধরা পড়লো ৬ মণ ওজনের শাপলা মাছ


কাউখালী(পিরোজপুর) প্রতিনিধি এপ্রিল ৮, ২০২০, ০৬:৩১ পিএম
জেলের জালে ধরা পড়লো ৬ মণ ওজনের শাপলা মাছ

পিরোজপুর :  পিরোজপুরের কাউখালীতে কচাঁ নদে জেলেদের জালে ধরা পড়লো ৬ মণ ওজনের বিশাল শাপলাপাতা মাছ। 

বুধবার (৮ এপ্রিল) সকালে উত্তর বাজার মৎস্য আড়তে মাছটি নিয়ে আসার পরে উৎসুক মানুষ ভীড় করে।

জানা গেছে,কাউখালীর কচাঁ  ও সন্ধ্যা নদীর মোহনার মাঝামাঝি জায়গায় জাল ফেলেছেন জেলেরা। অনেক চেষ্টা করেও জাল টেনে তুলতে পারছিলেন না তাঁরা। ধারণা করেছিলেন, গাছের কোনো বড় ডাল হয়তো জালে আটকা পড়েছে। জালের ক্ষতি হয় কি না, জেলেদের মনে তখন সেই দুশ্চিন্তা। কিন্তু জাল একটু টানার পরই দুশ্চিন্তা কাটিয়ে জেলেদের মুখে হাসি। ছয় মণ ওজনের একটি শাপলাপাতা মাছ যে ধরা পড়েছে জালে! মাছটি সাঙ্গট, পান পাতা মাছ বলেও পরিচিত। 

শাপলাপাতা মাছটি ধরা পড়েছে মঙ্গলবার রাতে সাড়ে নয়টার দিকে কাউখালীর চিরাপাড়া পার-সাতুরিয়া ইউনিয়নের কেশরতা গ্রামের মিন্টু আকনের জালে। মাছটি বিক্রির জন্য বুধবার সকালে আনা হয় কাউখালীর উত্তর বাজার মৎস্য আড়তে। দরদামের পর ৬০ হাজার টাকায় মাছটি কিনে নেন মৎস্য আড়তের মালিক লিয়াকত। পরে তিনি স্থানীয় বালুর মাঠে বসেই কেজি হিসাবে মাছটি বিক্রি করেন।

জেলেরা জানান, তাঁদের আট সদস্যের দলের নেতা মিন্টু আকন। ইঞ্জিনচালিত নৌকায় করে তাঁরা কচাঁ নদীতে মাছ ধরেন। মঙ্গরবার রাত সাড়ে নয়টার দিকে কচাঁ ও সন্ধ্যা নদীর মোহনার মাঝামাঝি স্থানে জাল ফেলা হয়। পড়ে জাল তোলার সময় দেখা যায়, জালে এই বিশাল মাছ ধরা পড়েছে। প্রথমে যখন জাল টেনে তোলা যাচ্ছিল না, তখন তাঁরা ভেবেছিলেন, কোনো বড় ডাল হয়তো আটকা পড়েছে। একটু পরে মাছটি লেজ ভাসায়। পরে মাছটিকে টেনে তোলা হয়। মিন্টু জানালেন, তিনি অনেক ছোট–বড় মাছ ধরেছেন। তবে শাপলাপাতা মাছ ধরলেন এই প্রথম।

বুধবার পুরো মাছটি কিনে নেওয়া লিয়াকত আলী বলেন, ‘মনে হয়েছে কেজি হিসাবে বিক্রি করলে লাভ পাওয়া যাবে। তাই টুকরো করে কেজি হিসাবে বিক্রি করেছি। কারও কাছে বিক্রি করেছি ৩০০ টাকায়, আবার কারও কাছে সাড়ে ৩৫০থেকে ৪০০ টাকায়। 

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!