• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
নতুন ওয়েবসাইটে ভোগান্তি

ডিএসই’র ভূমিকা খতিয়ে দেখতে বিএসইসির তদন্ত কমিটি


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২৪, ২০২০, ০৫:১২ পিএম
ডিএসই’র ভূমিকা খতিয়ে দেখতে বিএসইসির তদন্ত কমিটি

ফাইল ছবি

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটের আপডেট ভার্সন চালুর পরে বিনিয়োগকারীরা চরম ভোগান্তির শিকার হন। এর কারণ ও ডিএসই কর্তৃপক্ষের ভূমিকা খতিয়ে দেখতে ছয় সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোমবার (২৪ আগস্ট) বিএসইসি ঢাকা বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মো. মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে এ কমিটি গঠন করে। কমিটিকে আগামী সাত কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলেছে বলে জানা গেছে।

কমিটির অন্য সদস্যরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও আইসিটি সেলের পরিচালক ড. মুহাম্মদ আসিফ হোসাইন খান, আইআইটি বিভাগের অধ্যাপক ড. মো. শরিফুল ইসলাম, বিএসইসির পরিচালক রাজিব আহমেদ, উপ-পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম ও সহকারি পরিচালক মো. শহিদুল ইসলাম।

জানা গেছে, তদন্ত কমিটি ডিএসইর ওয়েবসাইট ও লেনদেন পদ্ধতিতে ভোগান্তির কারণ অনুসন্ধানের পাশাপাশি শেয়ারবাজারে তার প্রভাব ও দায়ী ব্যক্তিকে খুজেঁ বের করবে।

গত বুধবার (১৯ আগস্ট) আপডেট ভার্সনের ওয়েবসাইটের মাধ্যমে লেনদেন শুরু করে ডিএসই। ওয়েবসাইটের নতুন এ সংস্করণ চালুর পর থেকেই ওয়েবসাইটে প্রবেশ করতে বিড়ম্বনায় পড়েন বিনিয়োগকারীরা।

অথচ ওয়েবসাইটের নতুন সংস্করণ চালুর আগে মঙ্গলবার ডিএসই বিজ্ঞপ্তি দিয়ে জানায়, আপডেট সাইটটি খুব ব্যবহারবান্ধব ও রেসপনসিভ হবে। যা ব্যবহারকরীর চাহিদা অনুযায়ি প্রদর্শনের ব্যবস্থা এবং এক্সিলারেটেড মোবাইল পেইজ (এএমপি) এর বৈশিষ্টগুলোর সাথে স্বয়ক্রিয়ভাবে সামঞ্জস্য করবে।

এরপরে ওয়েবসাইট ভোগান্তিতে দুঃখ প্রকাশ করে ঢাকা স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ জানায়, বিনিয়োগকারী তথা শেয়ারবাজার সংশ্লিষ্ট সকলের সুবিধার্থে ডিএসইর আইসিটি বিভাগ ওয়েবসাইটে উন্নত সংস্করণ চালু করেছে। এ কাজ করতে গিয়ে ১৯ ও ২০ আগস্ট ওয়েবসাইটটিতে সাময়িক সমস্যা হয়েছিল। অনাকাংখিত সাময়িক এ সমস্যার জন্য ডিএসই আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছে।

সোনালীনিউজ/এলএ/এমএএইচ

Wordbridge School
Link copied!