• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
বৈশ্বিক লিঙ্গ সমতা সূচক

নারীর রাজনৈতিক ক্ষমতায়নের শীর্ষ পাঁচে বাংলাদেশ


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ২০, ২০১৮, ০১:২৯ পিএম
নারীর রাজনৈতিক ক্ষমতায়নের শীর্ষ পাঁচে বাংলাদেশ

ঢাকা : চলতি বছরের বৈশ্বিক লিঙ্গ সমতা সূচকে এক ধাপ পেছালেও টানা চতুর্থবারের মতো দক্ষিণ এশিয়ায় শীর্ষ অবস্থান ধরে রেখেছে বাংলাদেশ।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের করা ‘দ্য গ্লোবাল জেন্ডার গ্যাপ রিপোর্ট-২০১৮’ শীর্ষক প্রতিবেদন অনুসারে এবার বাংলাদেশ সামগ্রিকভাবে ৪৮তম অবস্থানে রয়েছে। অর্থাৎ নারীর সামগ্রিক ক্ষমতায়নে বিশ্বের দেশগুলোর মধ্যে এই অবস্থানে আছে বাংলাদেশ। তবে নারীদের রাজনৈতিক ক্ষমতায়নে বাংলাদেশের অবস্থান শীর্ষ পাঁচে।

স্বাস্থ্য ও গড় আয়ু, শিক্ষার সুযোগ, অর্থনীতিতে অংশগ্রহণ ও রাজনৈতিক ক্ষমতায়নের ক্ষেত্রে নারী-পুরুষের বৈষম্য বিশ্লেষণ করে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। এসব বিষয় বিবেচনা করে সামগ্রিকভাবে গত বছর ১৪৪টি দেশের মধ্যে ৪৭তম স্থানে থাকলেও এক ধাপ পিছিয়ে ১৪৯টি দেশের মধ্যে এবার বাংলাদেশ ৪৮তম অবস্থানে রয়েছে। আর স্কোর শূন্য দশমিক ৭২১।

এর মধ্যে স্বাস্থ্য ও গড় আয়ুর লিঙ্গ সমতা সূচকে বাংলাদেশের মোট স্কোর শূন্য দশমিক ৯৬৯ আর ১৪৯টি দেশের মধ্যে অবস্থান ১১৭তম। অর্থনীতিতে অংশগ্রহণের ক্ষেত্রে অবস্থান ১৩৩তম। আর স্কোর শূন্য দশমিক ৪৪১, শিক্ষার সুযোগের ক্ষেত্রে অবস্থান ১১৬তম আর স্কোর শূন্য দশমিক ৯৫০। তবে রাজনৈতিক ক্ষমতায়নের ক্ষেত্রে এই ১৪৯ দেশের তালিকায় পঞ্চম অবস্থানে আছে বাংলাদেশ। এ ক্ষেত্রে বাংলাদেশের মোট স্কোর স্কোর শূন্য দশমিক ৫২৬।

সামগ্রিক বৈশ্বিক সূচকে প্রতিবেশী দেশগুলোর মধ্যে শ্রীলঙ্কার অবস্থান ১০০তম (স্কোর শূন্য দশমিক ৬৭৬), নেপাল ১০৫তম (স্কোর শূন্য দশমিক ৬৭৬), ভারত ১০৮তম (স্কোর শূন্য দশমিক ৬৬৫) অবস্থানে রয়েছে।

অন্যদিকে দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান রয়েছে একদম তলানিতে। তারা কেবল যুদ্ধবিধ্বস্ত দেশ ইয়েমেনের চেয়ে এক ধাপ ওপরে ১৪৮তম (স্কোর শূন্য দশমিক ৫৫০) অবস্থানে রয়েছে।

সূচকের সবচেয়ে শীর্ষে রয়েছে আইসল্যান্ড। দেশটির স্কোর শূন্য দশমিক ৮৫৮। শীর্ষ ১০টি দেশের মধ্যে পর্যায়ক্রমে আরো রয়েছে- নরওয়ে, সুইডেন, ফিনল্যান্ড, নিকারাগুয়া, রুয়ান্ডা, নিউজিল্যান্ড, ফিলিপাইন, আয়ারল্যান্ড ও নামিবিয়া।

২০০৬ সাল থেকে বৈশ্বিক লিঙ্গ সমতা সূচক প্রকাশ করছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম। ওই বছর বাংলাদেশের অবস্থান ছিল ৯১তম।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!