• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
দুরপাল্লার রুটের বাস চলাচল বন্ধ

নিরাপদ সড়কের দাবিতে বরিশালে ছাত্র বিক্ষোভ


বরিশাল ব্যুরো আগস্ট ৪, ২০১৮, ০৯:১৩ পিএম
নিরাপদ সড়কের দাবিতে বরিশালে ছাত্র বিক্ষোভ

বরিশাল : নিরাপদ সড়কের দাবীতে আন্দোলনরত শিক্ষার্থীরা বরিশাল নগরীর সিঅ্যান্ডবি সড়কের সরকারি হাতেম আলী কলেজ চৌমাথা এলাকায় বিক্ষোভ করেছে।

শনিবার (৪ আগস্ট) সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত সহস্রাধিক শিক্ষার্থী চৌমাথায় অবস্থান নিয়ে বিক্ষোভ এবং যানবহনের কাগজপত্র চেক করে। ভাংচুর করা হয় কয়েকটি অটোরিক্সা। বেলা ১টার দিকে পুলিশের কঠোর অবস্থান এবং ছাত্রলীগ-যুবলীগের একদল কর্মী সেখানে উপস্থিত হলে শিক্ষার্থীরা ওই এলাকা ত্যাগ করে।

এদিকে মহাসড়কে নিরাপত্তাহীনতার অজুহাতে নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে দুরপাল্লা রুটের বাস গতকালও চলাচল করেনি। একই কারনে শুক্রবার দুরপাল্লা রুটের বাস চলাচল বন্ধ ছিল। এর ফলে চরম ভোগান্তিতে পরেন সাধারন যাত্রীরা।

নগরীর বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান ইনফ্রা পলিটেকনিক ইনস্টিটিউট, বরিশাল আইটি টেকনোলজি, সরকারী পলিটেকনিক ইনস্টিটিউট, সরকারী সৈয়দ হাতেম কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সহস্রাধিক শিক্ষার্থী গতকাল সকাল ১০টার পর পরই সিঅ্যান্ডবি রোড চৌমাথায় অবস্থান নেয়। তারা লাগাতার বিক্ষোভ এবং ওই সড়ক দিয়ে চলাচলকারী সকল যানবহনের কাগজপত্র দেখতে চায়। কাগজপত্র দেখাতে না পারলে মামলা প্রদানের জন্য যানবহন চালককে নিয়ে যাওয়া হয় ট্রাফিক সার্জেন্টের কাছে। কোতোয়ালী থানার সহকারী কমিশনার শাহনাজ পারভীন সহ বিপুল সংখ্যক পুলিশ সকাল থেকে ওই এলাকায় অবস্থান নিলেও তারা বিক্ষোভকারীদের বিরুদ্ধে কোন পদক্ষেপ নেয়নি।

বেলা সাড়ে ১২টার দিকে সেখানে উপস্থিত হন সদর উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু ও মেট্রোপলিটন পুলিশের উপ কমিশনার মো: মোয়াজ্জেম হোসেন। এরপরই সেখানে জড়ো হন ছাত্রলীগ-যুবলীগের কিছু সংখ্যক নেতাকর্মী। বিক্ষোভকারী শিক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানদের মাধ্যমে তাদেরকে ক্যাম্পাসে ফিরিয়ে নেয়ার পদক্ষেপ নেয়া হয়। এসময় নিজ প্রতিষ্ঠনের ছাত্রদের ফিরিয়ে আনতে গিয়ে শিক্ষার্থীদের হাতে লাঞ্চিত হন সরকারি সৈয়দ হাতেম আলী কলেজের অধ্যক্ষ শচিন কুমার রায়। পুলিশও কিছুটা কঠোর অবস্থান নিলে ধীরে ধীরে বেলা ১টার মধ্যে আন্দোলনকারীরা ওই এলাকা ত্যাগ করে। এর পরপরই পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা এবং ছাত্রলীগ-যুবলীগ নেতাকর্মীদের দেখা গেছে বিভিন্ন প্রতিষ্ঠান প্রধানদের ঘিরে রাখতে। তারা বিক্ষোভে অংশ নেয়া শিক্ষার্থীদের নামের তালিকা চাচ্ছে প্রতিষ্ঠান প্রধানদের কাছে।

বরিশাল-ঢাকা মহাসড়ক সংলগ্ন গৌরনদীতে গতকাল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে স্কুল- কলেজের শিক্ষার্থীরা। উপজেলার বার্থী এলাকার ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ করে এ বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থীরা। বিক্ষোভ কর্মসূচী চলাকালীন সময় শিক্ষার্থীরা বেশ কিছু যানবাহন থামিয়ে গাড়ির ও চালকের সাইসেন্স পরীক্ষা করেছেন। খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা খালেদা নাছরিনসহ প্রশাসনের লোকজন গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।

এদিকে গতকাল নথুল্লাবাদ বাস টার্মিনাল ঘুরে দেখা গেছে বরিশাল-ঢাকাসহ দুরপাল্লার বাস চলাচল বন্ধ থাকায় যাত্রীরা এসে ফিরে যাচ্ছেন। অনেকে আবার মাইক্রোবাস, টেম্পু কিংবা পিকআপে মাওয়া পর্যন্ত যাচ্ছেন। অবশ্য তাতে বেশি ভাড়া গুনতে হচ্ছে বলে যাত্রীরা অভিযোগ করেছেন।

এ প্রসঙ্গে জেলা বাস মালিক গ্রুপের সাধারন সম্পাদক গোলাম মাসরেক বাবলু জানান, নিরাপত্তার কারনে শুক্রবার দুরপাল্লা রুটের বাস চলাচল বন্ধ হয়েছিল। একই কারনে গতকাল শনিবার সকাল থেকে আবার দুরপাল্লার বাস বন্ধ করে দেয়া হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!