• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

প্রথমবারের মতো বিশ্ব সুন্দরীর মঞ্চে কোনো সমকামী!


বিনোদন ডেস্ক ডিসেম্বর ১৩, ২০১৯, ০১:৫৮ এএম
প্রথমবারের মতো বিশ্ব সুন্দরীর মঞ্চে কোনো সমকামী!

ঢাকা : আফ্রিকার দেশ জর্জিয়ার আটলান্টায় গত ৯ ডিসেম্বর বসেছিল সৌন্দর্য প্রতিযোগিতার আসর। এই আসরে প্রথমবারের মতো ‘মিস ইউনিভার্স মিয়ানমারের’ খেতাব লুফে নেন সমকামী সুই জিন হটেট। প্রতিযোগিতার ঠিক তিন দিন আগে তিনি নিজেকে সমকামী বলে স্বীকার করেন।

ডেইলি মেইলের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ২১ বছর বয়সী এই তরুণী মূলত এলজিবিটিকিউ (সমকামী)। তবে মিয়ানমারে সমকামী হওয়ার কোনো বৈধতা নেই। বর্তমানে এই তরুণী মিসোলজি নিয়ে পড়াশোনা করছেন।

গত ২৯ নভেম্বর হটেট তার ব্লগে জানিয়েছিলেন, ‘আমি প্রথম নিজের যৌন পরিচয় সম্বন্ধে ওয়াকিবহাল হয়েছিলাম ২০১৫ সাল নাগাদ। হয়ত আমি যেই অবস্থায় আছি, সেখান থেকে এই সমকামিতার প্রসঙ্গ তোলা সহজ কিন্তু অনেকের কাছেই এখনও তা ভীষণ কষ্টকর।’

এই প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘অনেকে আমার এই পরিচিতি শুনে চমকে গিয়েছিলেন। কিন্তু পরবর্তীকালে তারাও আমাকে সমর্থন জানাতে শুরু করেন।’ তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি আমার দেশ (মিয়ানমার) সমকামিতার বৈধতা না দিলেও বিশ্ব এলজিবিটিকিউ সম্প্রদায়কে গ্রহণ করবে। তারা (সমকামী) যে পথটি বেছে নিলে স্বাচ্ছন্দ্য বোধ করে, তাদের সেই পছন্দকে মর্যাদা দেওয়া হোক।’

নিজেকে নারী সমকামী বা লেসবিয়ান বলে স্বীকার করার পর ইন্সটাগ্রামে সমকামীদের রামধনু রঙের পতাকার ছবি শেয়ার করতেও দেখা যায় তাকে।যেখানে সমকামীদের সামাজিক প্রশ্নে জর্জরিত অবস্থা, সেখানে এই ধরনের পদক্ষেপের প্রশংসা হয়েছে বিভিন্ন মহলে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!