• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রয়োজনীয় জনবল ও লজিস্টিক দিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ১, ২০১৯, ০৩:০৬ পিএম
প্রয়োজনীয় জনবল ও লজিস্টিক দিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ

ঢাকা: হাইকোর্টে হাজির হয়ে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারোয়ার আলম। এক ব্যক্তিকে সাজা দেওয়ার চার মাস পরও রায়ের কপি না দেওয়ায় ঘটনায় তিনি হাইকোর্টে হাজির হয়ে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন। ভবিষ্যতে এ বিষয়ে সর্তক থাকবেন বলেও আদালতকে তিনি জানান।

রোববার (১ ডিসেম্বর) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে হাজির হয়ে সারোয়ার আলম এ ক্ষমা প্রার্থনা করেন।

এর আগে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এক ব্যক্তিকে সাজা দেওয়ার ৪ মাস পার হলেও আদেশের কপি না দেওয়ায় নির্বাহী ম্যাজিস্ট্রেটকে গত ১৮ নভেম্বর তলব করে আদেশ দেন হাইকোর্ট। তারই আলোকে আজকে তিনি হাইকোর্টে হাজির হন।

শুনানিতে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, পর্যাপ্ত জনবল না থাকায় সময়মতো তিনি রায়ের কপি দিতে পারেননি। 

তিনি আদালতে আরো বলেন, একদিনে বিভিন্ন জায়গায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। পরে ঢাকায় ফিরে এসে রায় লিখতে হয়। এসময় আদেশের কপি না দেয়ার জন্য তিনি আদালতে দুঃখ প্রকাশ করেন এবং নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন। পরে আদালত তাকে ক্ষমা করে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দিয়ে আদেশ দেন। একই সঙ্গে, এ পরিপ্রেক্ষিতে আদালত জনবল ও লজিস্টিক সাপোর্ট দেয়ার নির্দেশ দেন।

শুনানি শেষে হাইকোর্ট ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় প্রয়োজনীয় জনবল ও সরঞ্জাম সরবরাহের জন্য স্বরাষ্ট্র সচিবকে নির্দেশ দেন। আদালতে মো. সারোয়ার আলমের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মাসুদ হাসান চৌধুরী পরাগ। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

উল্লেখ্য, চলতি বছরের ১৮ জুলাই র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের তপু এন্টারপ্রাইজ নামের একটি পশুখাদ্য প্রস্তুতকরণ কারখানায় অভিযান চালায়। অভিযানে কারখানার ব্যবস্থাপক মিজান মিয়াকে এক বছরের কারাদণ্ড দেন। সাজা দেওয়ার ৪ মাস পরও আদেশের কপি না দেওয়ায় গত ১৭ নভেম্বর রিট দায়ের করেন মিজান। পরে আদালত বিষয়টি শুনানি নিয়ে র‌্যাবের ম্যাজিস্ট্রেটকে তলব করে আদেশ দেন।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!