• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ফের বেড়েছে চালের দাম


বিশেষ প্রতিনিধি জুন ২৫, ২০১৮, ০৪:০৬ পিএম
ফের বেড়েছে চালের দাম

ঢাকা : চালের দাম বাড়ছে ঢাকার বাজারে। দেড় সপ্তাহের ব্যবধানে সরু চাল কেজিতে ২ থেকে তিন টাকা বেড়েছে, আর মোটা চালের দাম বেড়েছে এক থেকে দেড় টাকা। এর জন্য ধানের বেশি দাম ও চাল আমদানিতে বাড়তি শুল্ক আরোপের প্রস্তাবকে দায়ী করছেন মিল মালিক ও ব্যবসায়ীরা। তবে একে অজুহাত হিসেবে দেখছে খাদ্য অধিদপ্তর।

ঈদের আগে-পরে চালের দামে দেখা যাচ্ছে হেরফের। রাজথানীর পাইকারি ও খুচরা বাজারে বেড়েছে সরু ও মোটা চালের দাম।

পাইকারি বাজার বাদামতলি-বাবুবাজারে প্রতি কেজি মিনিকেট চাল বিক্রি হচ্ছে ৪৮ থেকে ৫২ টাকায়। ঈদের আগে কেজিতে ১ থেকে দেড় টাকা কমে বিক্রি হয়েছে এই চাল।

আটাশ জাতের চাল ৩৮ থেকে ৪২ টাকায় আর আমদানি করা স্বর্ণা জাতের চাল বিক্রি হচ্ছে ৩৯ থেকে ৪০ টাকায়। খুচরা বাজারে দাম বেড়েছে কেজিতে দুই থেকে তিন টাকা পর্যন্ত।

কৃষক পর্যায়ে চালের ন্যায্যমূল্য নিশ্চিত করতে আগামী অর্থবছরের বাজেটে চাল আমদানিতে রেয়াতি সুবিধা প্রত্যাহারের প্রস্তাব করেছে সরকার। এটি এখনো কার্যকর না হলেও মিল মালিকদের দাবি, শুল্ক আরোপের প্রস্তাব প্রভাব ফেলেছে চাল আমদানির ওপর। পাশাপাশি এবার ধানের দাম বেশি বলেও দাবি তাদের।

পাইকারি ব্যবসায়ীরা বলছেন, বাজার কিছুটা ঊর্ধ্বমুখী হলেও নির্বাচনের বছরে ভোক্তাপর্যায়ে চালের দাম লাগাম ছাড়াবে না।

অন্যদিকে, চালের দাম বাড়ার যৌক্তিক কারণ দেখছে না খাদ্য অধিদপ্তর। পর্যাপ্ত মজুদ থাকায় উদ্বেগের কারণ নেই বলেও মনে করছে তারা। খাদ্য মন্ত্রণালয়ের সবশেষ হিসেবে, দেশে খাদ্যশস্যের মজুদ আছে তেরো লাখ টন। এর মধ্যে চালের মজুদ ১০ লাখ ৩৮ হাজার টন।

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই

Wordbridge School
Link copied!