• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বিশ্ব নেতাদের ও তাদের পরিবারের অর্থ পাচারের তথ্য ফ


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ৪, ২০১৬, ০৭:১৯ পিএম
বিশ্ব নেতাদের ও তাদের পরিবারের অর্থ পাচারের তথ্য ফ

আন্তর্জাতিক ডেস্ক

পানামার একটি আইন সংস্থার ব্যাপক সংখ্যক গোপন কাগজপত্র ফাঁস করে দেয়া হয়েছে। সৌদি আরবের রাজা, রাশিয়ার প্রেসিডেন্ট, ব্রিটিশ কয়েকজন রাজনীতিবিদ, আইসল্যান্ডের প্রধানমন্ত্রী এবং তার পরিবার, ইউক্রেনের প্রেসিডেন্ট, পাকিস্তানের প্রধানমন্ত্রীসহ বিশ্বের অনেক শক্তিশালী রাজনীতিবিদের কর ফাঁকি দেয়ার ঘটনা এতে ফাঁস করে দেয়া হয়েছে। ১৯৭৭ সাল থেকে এ পর্যন্ত প্রায় ৪০ বছর ধরে অর্থ পাচার ও কর ফাঁকি দেয়ার ঘটনা এতে তুলে ধরা হয়।

এ তালিকায় লিবিয়ার সাবেক স্বৈরশাসক কর্নেল গাদ্দাফি এবং মিশরের সাবেক স্বৈরশাসক হোসনি মুবারকের নামও রয়েছে। অবশ্য এ তথ্য কে বা কারা কিভাবে ফাঁস করেছেন তাদের পরিচয় এখনো প্রকাশ করা হয় নি। ২০১৩ সালে মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থা এনএসএ’র গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন যে সব কাগজ ফাঁস করে দিয়েছিলেন তার চেয়েও পরিমাণে অনেক বেশি কাগজ ফাঁস করে দেয়া হয়েছে। মোসস্যাক ফোনসেকা নামের পানামার একটি গোপন আইন সংস্থা কিভাবে তার মক্কেলদের অর্থ হুন্ডি মাধ্যমে অর্থ পাচার করতে এবং কর ফাঁকি দিতে সহায়তা করেছে।

ফাঁস করে দেয়া এ সব কাগজপত্র ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট বা আইসিআইজে’এর ওয়েব সাইটে পাওয়া যাচ্ছে। বিশ্বের ১০০টি সংবাদ সংস্থা এবং ৩০০ সাংবাদিক একযোগে এ সব কাগজ ফাঁস করে দেয়ার জন্য কাজ করেছেন। বিদেশে করমুক্ত বিনিয়োগের নামে বিশ্ব নেতা, ধনকুবের এবং ক্ষমতাশালীদের কর ফাঁকির দেয়ার ঘটনা প্রকাশ করা হয়েছে। ‘পানামা পেপার্স’ নামে পরিচিত কর ফাঁকি দেয়ার তথ্যপ্রমাণসহ এ সব কাগজের সংখ্যা এক কোটি ১০ লাখ। এ ভাবে ফাঁস করে দেয়া তথ্যের পরিমাণ ২.৬ টেরাবাইট বলে উল্লেখ করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!