• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

মনোনয়ন দৌঁড়ে উত্তরসূরিরা


বিশেষ প্রতিনিধি অক্টোবর ২৩, ২০১৮, ০৫:৩৬ পিএম
মনোনয়ন দৌঁড়ে উত্তরসূরিরা

ঢাকা : আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগের ডাকসাইটে রাজনীতিবিদদের উত্তরসূরিরা এলাকায় নানামুখী কর্মসূচিতে অংশ নিচ্ছেন। কার্যত আসন ধরে রাখতে বা সংসদ সদস্য পদে মনোনয়ন পেতে মাঠ চষে বেড়াচ্ছেন সংশ্লিষ্ট উত্তরসূরিরা।

অতীতে সংসদ সদস্য ছিলেন বা রাজনীতিতে যুক্ত ছিলেন এমন প্রায় ৫০ জনের উত্তরসূরি এবার সরকারি দল আওয়ামী লীগ থেকে মনোনয়ন চাচ্ছেন। বাবা-মায়ের পরিচয় ছাড়াও তাদের অনেকে এরইমধ্যে রাজনীতিতে প্রতিষ্ঠিত হয়েছেন।
 
তবে বিগত সময়ের মতো এবারও আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে পারিবারিক লড়াইয়ের আভাস পাওয়া গেছে। এরই মধ্যে বাবা-ছেলে, ভাই-ভাই, স্বামী-স্ত্রী, এমনকি বাবা-মেয়েও মনোনয়ন নিয়ে তৎপরতা শুরু করেছেন। অবশ্য হেভিওয়েট প্রার্থীদের ‘বিকল্প’ হিসেবে পরিবারের সদস্যরা নির্বাচন করতে আগ্রহ প্রকাশ করেছেন।

শরীয়তপুর-২ সংসদীয় আসনের বর্তমান সংসদ সদস্য সাবেক ডেপুটি স্পিকার কর্ণেল অবসরপ্রাপ্ত শওকত আলীর ছেলে ডা. খালেদ শওকত আলী নির্বাচনের মাঠে বাবাকে পাশে রেখেই জনসংযোগ করছেন।

শরীয়তপুর-২ আসনে মনোনয়ন প্রত্যাশী ডাক্তার খালেদ শওকত আলী বলেন, ‘মানুষের আশীর্বাদ, দোআ এবং ভালোবাসায়, যেভাবে আমার বাবা কর্ণেল শওকত আলী ছয়বার নির্বাচিত হয়েছেন, তারই ধারাবাহিকতায় ইনশাআল্লাহ আমিও বিপুল ভোটে নির্বাচিত হবো।’

সাতক্ষীরা-১ সংসদীয় আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেতে চেষ্টা করছেন যাচ্ছেন সাবেক সংসদ সদস্য স ম আলাউদ্দিনের কন্যা লায়লা পারভীন সেজুতী। তিনি বলেন, ‘জাতীয় সংসদের একজন সদস্য হিসেবে আমি যদি আসতে পারি, তাহলে অবশ্যই সাতক্ষীরার উন্নয়নে একটি ধারাবাহিকতা আমি রাখতে পারবো। একইসঙ্গে আমার পিতার অসমাপ্ত কাজকে আমি শেষ করতে পারবো।’

এছাড়া নওগাঁ সদর থেকে নির্বাচন করতে চান আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক প্রয়াত আবদুল জলিল-এর ছেলে ব্যারিস্টার জন জলিল। এলাকায় ব্যাপক গণসংযোগ করছেন তিনি। বাবার ইমেজকে কাজে লাগিয়ে আগামীতে এ আসন থেকে সংসদ সদস্য হতে চান তিনি।

এদিকে দলীয় সূত্র জানায়, সারাদেশেই আওয়ামী লীগ থেকে এমন মনোনয়ন প্রত্যাশী রয়েছেন প্রায় অন্তত ৫০ জন। ফরিদপুর-২ আসনে মনোনয়ন চান সাজেদা চৌধুরীর ছেলে আয়মন আকবর, পাবনা-৪ আসনে ভূমিমন্ত্রী শামসুর রহমানের ছেলে শিরহান শরীফ তমাল, মেয়ে মেহজাবিন শিরিন পিয়া, ময়মনসিংহ-৮ আসনে ধর্মমন্ত্রী মতিউর রহমানের ছেলে মোহিত-উর রহমান শান্ত, নরসিংদী-৫ আসনে সাবেক মন্ত্রী ও বর্তমান এমপি রাজি উদ্দিন আহমেদ রাজুর ছেলে রাজিব আহমেদ পার্থ।

ঝিনাইদহ-২ আসনে স্বাধীনবাংলা ছাত্র সংগ্রাম পরিষদ নেতা নূরে আলম সিদ্দিকীর ছেলে তাহজীব আলম সিদ্দিকী, জামালপুর-৫ আসনের বর্তমান এমপি সাবেক ভূমিমন্ত্রী রেজাউল করিম হীরার ছেলে সালেহীন রেজা, রংপুর-৫ আসনের সংসদ সদস্য সাবেক বন ও পরিবেশ প্রতিমন্ত্রী আশিকুর রহমানের ছেলে রাশেক রহমান, নেত্রকোণা-১ আসন থেকে আওয়ামী লীগের সংসদ সদস্য প্রয়াত জালাল তালুকদারের ছেলে রুয়েল তালুকদার ও মেয়ে ঝুমা তালুকদার।

নেত্রকোণা-১ আসনে মনোনয়ন প্রত্যাশী শাহ কুতুবউদ্দিন তালুকদার রুয়েল বলেন, ‘আমার বাবার আদর্শকে সামনে রেখে বাংলাদেশের জন্য কাজ করতে চাই। আমার বিশ্বাস যদি জনসমর্থন এগিয়ে আসে, তাহলে ইনশাআল্লাহ আমি মনোনয়ন পাবো।’

আওয়ামী লীগের নীতি নির্ধারকরা বলছেন, বাবা মায়ের পরিচয়ে নয়, মনোনয়ন দেয়া হবে প্রার্থীর নিজের যোগ্যতা দেখেই।  আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্ণেল (অব) মুহাম্মদ ফারুক খান বলেন,  ‘মনোনয়ন প্রক্রিয়ায় তিনটি বিশেষ বৈশিষ্ট আছে, একটি হলো এলাকায় জনপ্রিয়তা, দ্বিতীয়টি হলো এলাকায় পার্টির সঙ্গে সম্প্রিক্ততা, এবং তৃতীয়টি হলো এলাকার উন্নয়নে তার অবদান। এমপি বা মন্ত্রীর ছেলে, মেয়ে যদি এই ধরনের কাজ করে থাকে তিনি অবশ্যই বিবেচনায় আসবেন।’

তবে বেশ কিছু আসনে একাধিক উত্তরাধিকার আছে। রয়েছে ছেলে মেয়ে ও  প্রয়াত নেতার স্ত্রীও।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!