• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
সেনবাগের কৃতি সন্তান

স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কার্যনিবাহী সদস্য হলেন জাহাঙ্গীর হোসেন বাবর


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২১, ২০২০, ০৭:০২ পিএম
স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কার্যনিবাহী সদস্য হলেন জাহাঙ্গীর হোসেন বাবর

ফাইল ছবি

ঢাকা : নোয়াখালী জেলা, সেনবাগের কৃতি সন্তান জননেতা নুরুল হক এর সুযোগ্য দৌহিত্র, নোয়াখালী জেলা সেচ্ছাসেবক লীগের যুগ্ম আহবায়ক জাহাঙ্গীর হোসেন বাবর বাংলাদেশ আওয়ামী লীগের সহযোগী সংগঠন বাংলাদেশ স্বেচ্ছাসেবক লীগের কার্যনিবাহী সদস্য (ই,সি মেম্বার) নির্বাচিত হয়েছেন। 

সোমবার (১৯ অক্টোবর) বিকালে বাংলাদেশ আওয়ামী লীগের সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। বাংলাদেশ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ। সাধারণ সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবু। 

৩০ মে ১৯৭১ সালে এক কাক ডাকা ভোরে উদয়পুর সরকারী হাসপাতালে জন্মগ্রহন করেন জাহাঙ্গীর হোসেন বাবর। তিনি ইতালীতে ২০০২ সালে প্রবাসী যুবক বাংলাদেশীদের নিয়ে গড়ে তুলেন একটি রাজনৈতিক দল, যারা ইতালীতে নিজ দেশের সকলের সুযোগ সুবিধা নিয়ে কাজ করেন। ওয়ান ইলেভেনের প্রেক্ষাপটে ইতালীর রোম অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের তৎকালীন সাধারণ সম্পাদক রোমে আন্তর্জাতিক অন্যান্য সংগঠনকে সাথে নিয়ে রোমের রাস্তায় রাস্তায় প্রতিবাদ করে আন্তর্জাতিকভাবে চাপ সৃষ্টি করেন। 

তিনি একাধারে দায়িত্ব পালন করেন লা তানা দেল লুপ্পোলো সার্দেনিয়া,ইতালী এর সভাপতি,Caracol সার্দেনিয়া, ইতালী এর সভাপতি, বাংলা ক্লাব, কালিয়ারী, ইতালী এর সভাপতি,Re fondazione Sinistra, ইতালী এর সদস্য, Socialist Party, Switzerland, Member, ইতালি, ফিনল্যান্ড এর পরে সুইজারল্যান্ডেও এই ধারা অব্যাহত রাখেন। নিজের দেশের মানুষকে নিয়ে প্রবাসে একত্রিত হয়ে নিজেদের অধিকার আর সুযোগ নিয়ে কাজ করার এক নজিরবিহীন উদাহরণের সৃষ্টি করেন তিনি।

তার সুযোগ ছিলো ইউরোপের দেশগুলোর নাগরিক হবার, এক সুখময় জীবন গড়ার। কিন্তু যার রক্তে মিশে আছে রাজনীতি আর সমাজসেবা, তাকে আর সেখানে বেঁধে রাখা যায়নি। দীর্ঘ বহু বছর প্রবাস জীবন শেষে তিনি ফিরলেন বাংলাদেশে। তার মাতৃভূমিতে। কষ্টে অর্জিত অর্থ দিয়ে গড়ে তুললেন মেঘনা ড্রেজার এন্ড ইঞ্জিয়ারিং লিমিটেড, জাবির আইটি, সানরাইজ ইঞ্জিনিয়ারিং ডক ইয়ার্ড ও বাবর ট্রেডার্স।যেগুলো বর্তমানে বাংলাদেশে অন্যতম নদী খনন, এফিলিয়েট মার্কেটিং ড্রেজার নির্মাণ ও এসেম্বলিং এবং নির্মাণ শিল্পে সুনামের সহিত কাজ করে যাচ্ছে।

ব্যবসার পাশাপাশি তিনি নিয়মিত ভাবেই তার জন্মস্থান নোয়াখালীতে যান। তিনি বর্তমানে বাংলাদেশ আওয়ামী সেচ্ছাসেবক লীগের নোয়াখালী জেলা শাখার যুগ্ন আহ্বায়ক। ছাত্রজীবনে ১৯৮৯-১৯৯২ ইং পর্যন্ত বৃহত্তর নোয়াখালী জেলার বৃহৎ শিক্ষা প্রতিষ্ঠান চৌমুহনী সরকারী এস এ  বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্রলীগের সভাপতি ছিলেন। পাশাপাশি তিনি ঢাকাতেই গড়ে তুলেছেন ঢাকাস্থ নোয়াখালী যুব ও ছাত্র সংগঠন। এ ছাড়া বেগমগঞ্জ যুব-কল্যাণ সমিতি, সেনবাগ কল্যাণ সমিতি, নোয়াখালী জেলা সমিতি সহ বৃহত্তর নোয়াখালী কেন্দ্রীক বহু সামাজিক সংঘটনের সাথে জড়িত আছেন।

সদা হাসি মুখে দিনের কর্মব্যস্ততা শুরুর আগে তিনি এখনো কলের গান শুনেন। তার মতে-কলের গানে তিনি এক অভূতপূর্ব সংগীতের হাহাকার অনুভব করেন। ব্যস্ততার পাশাপাশি তিনি একজন লেখক। তার লেখা অনেকগুলো নাটক, টেলিফিল্ম ইতিমধ্যেই বিভিন্ন টেলিভিশনে সম্প্রচারিত হয়েছে। মাঝে মাঝে হাসিমুখটি নিয়ে উপস্থিত হন টিভির পর্দায়, তার সাবলীল অভিনয় নিয়েই। 

শখ করেই তিনি গড়ে তুলেছেন ড্রিম মাল্টিমিডিয়া নামে একটি প্রযোজনা প্রতিষ্ঠান। যা বেশ সুনামের সাথে দেশের বিভিন্ন চ্যানেলে কাজ করে যাচ্ছে। ব্যক্তিজীবনে জাহাঙ্গীর হোসেন বাবর এক ছেলে ও এক মেয়ে, স্ত্রী, মা এবং ভাইকে নিয়ে রাজধানী ঢাকার মিরপুরে বসবাস করেন।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!