• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
চরম দুর্ভোগ

হিলি-বগুড়া রুটে বাস বন্ধ, সীমান্তে আটকা পাসপোর্টধারী যাত্রীরা


বগুড়া প্রতিনিধি নভেম্বর ১৮, ২০১৯, ১০:১৭ এএম
হিলি-বগুড়া রুটে বাস বন্ধ, সীমান্তে আটকা পাসপোর্টধারী যাত্রীরা

বগুড়া : নতুন সড়ক পরিবহন আইন সংস্কারের দাবিতে হিলি-বগুড়া রুটে অনির্দিষ্টকালের জন্য বাস চলাচল বন্ধ করে দিয়েছে শ্রমিকরা।  এতে বিপাকে পড়েছেন এলাকাবাসী ও পাসপোর্টধারী যাত্রীরা।

দিনাজপুরের হিলি স্থলবন্দর থেকে হিলি-বগুড়া রুটে অনির্দিষ্টকালের ডাকা বাস পরিবহন ধর্মঘট চলছে দুই দিন ধরে। এর ফলে বিপাকে পড়েছেন ওই পথে চলাচল করা যাত্রীরা।  শনিবার (১৬ নভেম্বর) সকাল থেকে বাস চালকরা নিজ নিজ গাড়ি বন্ধ রেখে এই কর্মসূচি পালন করছেন।

এদিকে বগুড়া রুটে বাস না পেয়ে বিপাকে পড়েছেন হিলি চেকপোস্ট দিয়ে ভারত থেকে আসা যাত্রীরা।  তারা বিকল্প উপায়ে ভ্যান, রিকশা, ইজিবাইকে করে কিংবা অন্য পথে বাড়তি ভাড়া দিয়ে গন্তব্যে পৌঁছার চেষ্টা করছেন। তবে হিলি থেকে দিনাজপুর, রাজশাহী, রংপুর, জয়পুরহাট ও ঢাকা রুটে বাস চলাচল স্বাভাবিক রয়েছে।

বাস চালকদের দাবি, ‘আমরা যারা বাস চালাই তারা কেউ তো ইচ্ছা করে কোনও দুর্ঘটনা ঘটাই না বা কাউকে চাপা দেই না। সড়কে ভ্যান, রিকশা, সিএনজির যে চাপ, এগুলোর চালকরা তো ডান-বাম বোঝে না।  হুট করে লেন পাল্টায়। কিন্তু এখন কোনও কারণে একটি দুর্ঘটনা ঘটলে আর তাতে কেউ মারা গেলে নতুন আইনে চালকের মৃত্যুদণ্ড বা কেউ আহত হলে পাঁচ লাখ টাকা ক্ষতিপূরণের বিধান রাখা হয়েছে।  আমাদের এতো টাকা দেওয়ার সামর্থ্য নাই।  বাস চালিয়ে জেলখানায় যেতে চাই না। তাই এই নতুন আইন সংস্কারের দাবিতে আমরা নিজেরাই বাস চলাচল বন্ধ করে দিয়েছি।

এদিকে মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের নেতারা জানিয়েছেন, ‘এটি সংগঠনের কোনও কর্মসূচি নয়। চালকরা স্বেচ্ছায় গাড়ি চালানো থেকে বিরত রয়েছেন।’

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!