• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

অভিবাসী পরিবারকে বিচ্ছিন্ন করা থেকে সরলেন ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক জুন ২৩, ২০১৮, ১০:০৭ এএম
অভিবাসী পরিবারকে বিচ্ছিন্ন করা থেকে সরলেন ট্রাম্প

ঢাকা : তীব্র সমালোচনার মুখে অভিবাসী পরিবারের সন্তানদের মা-বাবার কাছ থেকে বিচ্ছিন্ন করার আইন থেকে সরে এসেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত বুধবার অভিবাসী পরিবারগুলোকে একসঙ্গে রাখতে একটি নির্বাহী আদেশে সই করেন তিনি। খবর বিবিসি ও সিএনএন।   

হোয়াইট হাউজে সাংবাদিকদের ট্রাম্প বলেন, আমরা এমন একটা কিছু করতে যাচ্ছি যা অভিবাসী পরিবারগুলোকে বিচ্ছিন্ন হওয়ার হাত থেকে রক্ষা করবে। যদিও এর আগে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে অবৈধ অভিবাসীদের সঙ্গে আসা শিশুদের পরিবার থেকে বিচ্ছিন্ন করার আইন প্রয়োগের কথা বলেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। তার এই সিদ্ধান্ত আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক সমালোচনা হয়। ওই সময় বিরোধী দল ডেমোক্র্যাটিক পার্টি ছাড়াও নিজ দলের নেতাদের তোপের মুখেও পড়েন তিনি। এমনকি ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পও এই সিদ্ধান্তের বিরোধিতা করেন। মেলানিয়া এই ব্যবস্থাকে অনৈতিক বলে বর্ণনা করেন।

ট্রাম্প বলেন, অবৈধভাবে যুক্তরাষ্ট্রে ঢুকে পড়া শিশুদের তাদের মা-বাবার কাছ থেকে বিচ্ছিন্ন করার দৃশ্য তার ওপর প্রভাব ফেলছে। পরিবারগুলোকে একসঙ্গে রাখতেই সবকিছু করা। তাদের বিচ্ছিন্ন হয়ে যাওয়ার ঘটনা আমার ভালো লাগছিল না। তবে অবৈধ উপায়ে সীমান্ত পাড়ি দিয়ে যুক্তরাষ্ট্রে ঢুকে পড়াদের বিষয়ে বিদ্যমান জিরো টলারেন্স নীতি অব্যাহত থাকবে বলেও জানান তিনি। নতুন নির্বাহী আদেশে বলা হয়েছে, মামলা চলাকালে পরিবারগুলোকে একসঙ্গে রাখা হবে। যেসব ক্ষেত্রে পরিবার জড়িত সেই মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করা হবে।  

এ ছাড়া অবৈধ অভিবাসনের অভিযোগে আটক শিশুদের ২০ দিনের বেশি আটক না রাখার বিষয়ে আদালতের আদেশ পরিবর্তনের সুপারিশ করা হবে। কিন্তু পূর্বের নীতির কারণে ইতোমধ্যে বিচ্ছিন্ন হওয়া পরিবারগুলোর কী হবে নতুন নির্বাহী আদেশে সে বিষয়ে পরিষ্কারভাবে কিছু বলা হয়নি। যুক্তরাষ্ট্রের অভিবাসন কর্মকর্তাদের মতে, গত ৫ মে থেকে ৯ জুনের মধ্যে ২২০৬ জন কারাবন্দি মা-বাবার কাছ থেকে ২৩৪২ শিশুকে আলাদা করে আশ্রয়কেন্দ্রে রাখা হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!