• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

আইরিশ ও আঙুলের ছাপ ছাড়া স্মার্ট কার্ড নয়


নিজস্ব প্রতিবেদক মে ২, ২০১৭, ০৮:৫৫ পিএম
আইরিশ ও আঙুলের ছাপ ছাড়া স্মার্ট কার্ড নয়

ঢাকা: দশ আঙুলের ছাপ ও আইরিশের প্রতিচ্ছবি ছাড়াই স্মার্ট কার্ড বিতরণ সংক্রান্ত নির্বাচন কমিশনের (ইসি) প্রস্তাব নাকচ করে দেয়া হয়েছে। মঙ্গলবার (২ মে) কমিশন বৈঠকে ওই প্রস্তাব নাকচ করে দেয়া হয়।

ইসি সচিব মোহাম্মদ আবদুল্লাহ এ তথ্য জানিয়ে বলেন, দ্রুত স্মার্ট কার্ড বিতরণ করতে চোখের আইরিশ ও দশ আঙুলের ছাপ ছাড়া স্মার্ড কার্ড বিতরণ করার প্রস্তাব উপস্থাপন করি। কিন্তু কমিশন বৈঠকে তা বাতিল করা হয়।

গত বৃহস্পতিবার ইসি সচিবালয় ও জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ (এনআইডি) চোখের আইরিশ ও দশ আঙুলের ছাপ ছাড়াই স্মার্ট কার্ড বিতরণের প্রস্তাব করে।

২০১৬ সালের অক্টোবরে স্মার্ট কার্ড বিতরণ শুরু হয়। ইসির পরিকল্পনা ছিলো ২০১৭ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে নয় কোটি নাগরিকের হাতে স্মার্ট কার্ড তুলে দেয়ার। কিন্তু তা বাস্তবায়ন করতে পারেনি মাঠ কর্মকর্তারা। নতুন করে আঙুলের ছাপ ও আইরিশ নিতে গিয়ে বিতরণ বিলম্বিত হচ্ছে। এমন পরিস্থিতিতে নির্ধারিত সময়ের মধ্যে স্মার্ট কার্ড বিতরণ শেষ করতে আঙুলের ছাপ ও আইরিশের প্রতিচ্ছবি না নেয়ার প্রস্তাব দেয় নির্বাচন কমিশন সচিবালয়।

নাগরিকদের স্মার্ট কার্ড দিতে ২০১৫ সালের জানুয়ারি ফ্রান্সের একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করে ইসি। প্রকল্পের মেয়াদের দুই তৃতীয়াংশ সময় পরও নাগরিকদের ‘স্মার্ট জাতীয় পরিচয়পত্র’ দিতে না পেরে মেয়াদ বাড়ানো হয় আরও দেড় বছর।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!