• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আখেরী মোনাজাত রোববার, নেই যৌতুক বিহীন বিয়ে


গাজীপুর প্রতিনিধি জানুয়ারি ১৪, ২০১৭, ১০:৪৪ পিএম
আখেরী মোনাজাত রোববার, নেই যৌতুক বিহীন বিয়ে

গাজীপুর: মহান আল্লাহতাআলার নৈকট্য লাভের ব্যাকুলতায় দ্বীনের দাওয়াতে মেহনত করার জন্য ইসলামের মর্মবাণী সর্বত্র পৌঁছে দেয়ার লক্ষ্য নিয়ে এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিন শনিবারেও ধর্মপ্রাণ মুসল্লিরা দলে দলে ছুটে আসছেন টঙ্গীর তুরাগ তীর ইজতেমা ময়দানে।

প্রথমবারের এবারের বিশ্ব ইজতেমার অন্যতম আকর্ষণ যৌতুক বিহীন বিয়ে অনুষ্ঠিত হচ্ছে না। রোববার (১৫ জানুয়ারি) সকাল ১১টা থেকে সাড়ে ১১টার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরুব্বি দিল্লির মারকাজের শূরা সদস্য হজরত মাওলানা মুহাম্মদ সাদ আখেরি মোনাজাত পরিচালনা করবেন বলে জানিয়েছে আয়োজক কমিটি।

দ্বিতীয় দিন (শনিবার) যারা বয়ান করেন-
নির্ধারিত কর্মসূচি অনুযায়ি বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিন শনিবার মুসুল্লীদের উদ্দেশ্যে বাদ ফজর বয়ান করেন ভারতের হযরত মাওলানা মোহাম্মদ জমশেদ। দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লি ইজতেমা ময়দানে অবস্থান করে ফজিলতপূর্ন এ বয়ান শুনেন।  

আরো এক মুসল্লির মৃত্যু-
বিশ্ব ইজতেমা ময়দানে আরো এক মুসল্লি ইন্তেকাল করেছেন। তার নাম তারা মিয়া (৬৫)। তিনি ব্রাহ্মণবাড়িয়া জেলা সদরের জগতশাহ গ্রামের মৃত হাসান মিয়ার ছেলে। এ নিয়ে গত দুই দিনে ইজতেমা ময়দানে ৭ মুসল্লি মারা গেছেন।

তাশকিলের কামরা স্থাপন-
ইজতেমার প্যান্ডেলের উত্তর-পশ্চিমে তাশকিলের কামরা স্থাপন করা হয়েছে। বিভিন্ন খিত্তা থেকে বিভিন্ন মেয়াদে চিল্লায় অংশ গ্রহনেচ্ছুক মুসল্লিদের এ কামরায় আনা হচ্ছে এবং তালিকাভুক্ত করা হচ্ছে। পরে কাকরাইলের মসজিদের তাবলিগি মুরুব্বীদের চূড়ান্ত সিদ্ধান্ত অনুযায়ি এলাকা ভাগ করে তাদের দেশের বিভিন্ন এলাকায় তাবলিগি কাজে পাঠনো হবে।

বিশ্ব ইজতেমায় বিদেশি মুসল্লি-
গাজীপুরের পুলিশ সুপার হারুন অর রশীদ জানান, শনিবার সকাল পর্যন্ত বিশ্বের অন্ততঃ ৯১টি দেশের ৭ হাজার ৮০৪জন বিদেশী মুসল্লি ইতোমধ্যে ইজতেমায় অংশ নিয়েছেন। আরো বিদেশী মেহমান টঙ্গীর পথে রয়েছেন। বিভিন্ন ভাষা-ভাষী ও মহাদেশ অনুসারে ইজতেমা ময়দানে বিদেশী মেহমানদের জন্য পৃথক বিদেশী নিবাস নির্মাণ করা হয়েছে। সেখানে তাদের জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধার পাশাপাশি নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে।

এবারও যৌতুকবিহীন বিয়ে হচ্ছে না-
বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন বাদ আছর ইজতেমা ময়দানে কণের অনুপস্থিতিতে যৌতুকবিহীন বিয়ের আয়োজন করা হতো। গত বছরের মতো এবছরও ওই বিয়ের আয়োজন থাকছেনা বলে জানিয়েছেন বিশ্বইজতেমার আয়োজক কমিটির সদস্য প্রকৌশলী মো. গিয়াস উদ্দিন।

যানবাহন চলাচলে বিধিনিষেধ-
গাজীপুরের পুলিশ সুপার হারুন অর রশীদ জানান, মোনাজাতে মুসল্লীদের আসা ও যাওয়া নিরাপদ করতে শনিবার দিবাগত মধ্য রাত থেকে মোনাজাত অনুষ্ঠাণ পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের আব্দুল্লাহপুর হতে ভোগড়া বাইপাস মোড় পর্যন্ত এবং মীরের বাজার হতে কামারপাড়া হয়ে আশুলিয়া সড়কে সকল প্রকার যানবাহ চলাচল নিষিদ্ধ করেছে পুলিশ। তবে ওই এলাকা পুলিশের স্টিকারযুক্ত সীমিত সংখ্যক গাড়ি চলাচল করবে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!