• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আবর্জনা দিয়ে বিশ্বের প্রথম ভাসমান শহর


বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক ফেব্রুয়ারি ২২, ২০১৭, ০৭:২৭ পিএম
আবর্জনা দিয়ে বিশ্বের প্রথম ভাসমান শহর

ঢাকা: প্লাস্টিকসহ নানা আবর্জনা নিয়ে এতোদিন টেনশন বেড়েই চলছিল। সরকারের কথা তো বলাই বাহুল্য, খোদ ব্যবহারকারী আর উৎপাদনকারীরর কপালেও চিন্তার ভাঁজ পড়ে যাচ্ছিল। বিশেষত, প্লাস্টিক পণ্যগুলো যখন পচে যাওয়া কিংবা মাটির সঙ্গে মিশে যাওয়ার কোনো সুযোগই নেই। শুধু বাংলাদেশেই নয়, সারাবিশ্বেই এসব আবর্জনা নিয়ে ছিল উদ্বেগ-উৎকণ্ঠা।

কেননা, প্লাস্টিকের এইসব আবর্জনা দিনে দিনে গ্রাস করছে পৃথিবীকে। ব্যবহারের পর মানুষের ছুঁড়ে ফেলা এসব প্লাস্টিক পেটে গিয়ে প্রতিদিন লক্ষ লক্ষ প্রাণির মৃত্যু হচ্ছে।

তবে এবার সেই টেনশন আর উদ্বেগ-উৎকণ্ঠা কমে যাচ্ছে। পরিত্যক্ত অথচ বিষাক্ত এসব আবর্জনা থেকে তৈরি হবে শহর। তাও আবার একেবারে সাগরের মাঝে। ভবিষ্যতে মানুষের বসবাসের নতুন দিগন্ত খুলে যাচ্ছে বলা যেতে পারে।

বেলজিয়ামের আর্কিটেক্ট ভিনসেন্ট ক্যালেবাউটের করা আবর্জনার তৈরি ভাসমান শহরের অভিনব ডিজাইন সাড়া ফেলে দিয়েছে সারা দুনিয়ায়। এই নতুন ধারনার নাম দিয়েছেন একোরিয়া।

প্রশান্ত মহাসাগরে ভাসমান আবর্জনা নিয়ে যখন চিন্তিত পরিবেশবিদরা, তখন ক্যালেবাউটের আইডিয়া ধরণীকে নতুন স্বপ্ন দেখাচ্ছে। শহরটিকে ঠিকঠাক তৈরি করতে পারলে ২০ হাজার বাসিন্দা অনায়াসে বসবাস করতে পারবেন সেখানে।

সোনালীনিউজডটকম

Wordbridge School
Link copied!