• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

আমিরাতের শ্রমবাজার খোলা নিয়ে তৎপর বাংলাদেশ


বিশেষ প্রতিনিধি মে ১৬, ২০১৭, ০৬:৫৬ পিএম
আমিরাতের শ্রমবাজার খোলা নিয়ে তৎপর বাংলাদেশ

ঢাকা: মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের বন্ধ ভিসা চালু করতে উদ্যোগ নিয়েছে বাংলাদেশ। এজন্য দেশটিতে সফরে গিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম। এসময় আমিরাতের মানবসম্পদ ও উন্নয়ন বিষয়কমন্ত্রী সাকর গোবাশ সাঈদ গোবাশের সঙ্গে বৈঠক করেছেন।

মঙ্গলবার (১৬ মে) স্থানীয় সময় বেলা ১১টায় আবুধাবিতে বৈঠকটি অনুষ্ঠিত হয় বলে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, আবুধাবিতে আমিরাতের মন্ত্রণালয়ে বৈঠক শেষে নুরুল ইসলাম বিএসসি বলেছেন, বর্তমানে আরব আমিরাতে অনেক বাংলাদেশি অবৈধভাবে বসবাস করছেন। তাদের দেশে ফেরত নেয়ার জন্য ঢাকার প্রতি আহ্বান জানিয়েছে আমিরাত সরকার।

আমিরাতের ওই আহ্বানের পর দূতাবাসের কর্মকর্তাদের স্থানীয় মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখার অনুরোধ জানান তিনি। ২০১২ সালের আগস্টে হঠাৎ করেই বাংলাদেশ থেকে শ্রমিক নেয়া বন্ধ করার ঘোষণা দেয় সংযুক্ত আরব আমিরাত। এরপর প্রায় সাড়ে চার বছরেরও বেশি সময় কেটে গেলেও নতুন করে শ্রমিক নেয়ার কোনো উদ্যোগ দেখা যায়নি।

দীর্ঘদিন দেশটির সঙ্গে উচ্চপর্যায়ের দ্বিপাক্ষিক কোনো সফরও হয়নি। দুই বছর আগে বর্তমান প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি মন্ত্রণালয়ের দায়িত্বভার গ্রহণ করে এই প্রথম আমিরাত সফরে গেছেন তিনি। প্রবাসী কল্যাণমন্ত্রীর দীর্ঘ প্রতীক্ষিত এই সফরে আমিরাতের শ্রমবাজারে বাংলাদেশিদের জন্য দরজা খোলার চেষ্টা করে যাচ্ছেন তিনি।

২০১২ সালে সাময়িক ঘোষণায় আমিরাতের শ্রমবাজার বন্ধ হয়ে যাওয়ার পর বাংলাদেশিরা নতুন ভিসা ইস্যু ও অভ্যন্তরীণ ট্রান্সফার সুবিধা থেকে বঞ্চিত হন। পাসপোর্ট খোয়া যাওয়া, রোহিঙ্গা ইস্যু আর সেখানে কিছু বাংলাদেশির বিরুদ্ধে অনৈতিক কর্মকাণ্ডের অভিযোগ ওঠায় এ সিদ্ধান্ত নেয় দেশটি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/জেএ

Wordbridge School
Link copied!