• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
জাতীয় সংসদ নির্বাচন পঞ্চগড়

আ.লীগ-বিএনপিতে জোটের হিসাব


পঞ্চগড় প্রতিনিধি আগস্ট ৪, ২০১৭, ১১:২৪ এএম
আ.লীগ-বিএনপিতে জোটের হিসাব

পঞ্চগড় : একাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে দেশের উত্তরের জেলা পঞ্চগড়ের দুটি আসনে মনোনয়ন প্রত্যাশীদের দৌড়ঝাঁপ শুরু হয়েছে। এরইমধ্যে তৃণমূল নেতাদের সমর্থন পেতে সম্ভাব্য প্রার্থীরা নানা তৎপরতা শুরু করেছেন। তবে এ দুটি আসনে ভোটের হিসাবের সঙ্গে সমানভাবে আলোচনায় জোটের সমীকরণ। আওয়ামী লীগ ও বিএনপি জোটের শরিকরাও এ দুটি আসনে প্রার্থী দিতে জোর তৎপরতা চালাচ্ছে।

পঞ্চগড়-১: ২০১৪ সালের জাতীয় নির্বাচনে এ আসনে আওয়ামী লীগ কোনো প্রার্থী দেয়নি। এই আসনটি ছেড়ে দেয়া হয়েছিল জোটের শরিকদের। নির্বাচনে জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আবু সালেককে পরাজিত করে মশাল প্রতীক নিয়ে সংসদ সদস্য (এমপি) হয়েছিলেন জাসদের (আম্বিয়া-নাজমুল) সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান। এবারও ১৪-দলীয় জোটের প্রার্থী হিসেবে মনোনয়ন প্রত্যাশী তিনি। একাদশ জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের তিনজন মনোনয়নের প্রত্যাশা করছেন। তাদের মধ্যে রয়েছেন- সাবেক এমপি ও জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মজাহারুল হক প্রধান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট ও প্রধানমন্ত্রী কার্যালয়ের এটু আই প্রকল্পের জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাঈমুজ্জামান মুক্তা।

এদিকে ২০-দলীয় জোটের প্রার্থী হিসেবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক স্পিকার ব্যারিস্টার জমির উদ্দিন সরকার এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানিয়েছেন বিএনপির নেতাকর্মীরা। এর আগে পরপর কয়েকবার তিনি এ আসন থেকে এমপি নির্বাচিত হয়েছিলেন। তবে বিএনপির হাইকমান্ডের নির্দেশে অন্য কোনো আসন থেকে নির্বাচন করলে সে ক্ষেত্রে এ আসনে তার ছেলে বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নওশাদ জমিরই দলের প্রার্থী হতে পারেন বলে জানা গেছে। এছাড়া জেলা জামায়াতের আমির মাওলানা আবদুল খালেক স্বতন্ত্রভাবে নির্বাচন করতে পারেন। ভিতরে ভিতরে তারও প্রস্তুতি রয়েছে। সে ক্ষেত্রে তিনি ২০-দলীয় জোট প্রার্থী হিসেবেও সমর্থন চাইতে পারেন।

অন্যদিকে, পার্টির মনোনয়ন প্রত্যাশা করছেন জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আবু সালেক। গত নির্বাচনেও তিনি প্রার্থী হয়েছিলেন এবং ভোট প্রাপ্তির দিক দিয়ে ছিলেন দ্বিতীয়।

পঞ্চগড়-২: এ আসনে নৌকা প্রতীক নিয়ে পরপর দুইবারের এমপি নূরুল ইসলাম সুজন এবারও মনোনয়ন চাইবেন। অন্যদিকে জাতীয় মুক্তিযোদ্ধা প্রজš§ লীগের কেন্দ্রীয় নেতা ব্রি. জেনারেল (অব.) শাহজাহানও এ আসনে নৌকার মনোনয়ন প্রত্যাশী। এদিকে, বিএনপির জেলা সভাপতি সাবেক এমপি মজাহার হোসেন মারা যাওয়ায় এ আসনে দলের প্রার্থী হিসেবে কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও জাতীয়তাবাদী যুবদলের সহ-সভাপতি ফরহাদ হোসেন আজাদের নাম নেতাকর্মীদের মুখে শোনা যাচ্ছে। তবে জামায়াতের জন্য পঞ্চগড়-১ আসনটি বিএনপি ছেড়ে দিলে পঞ্চগড়-২ আসনে ব্যারিস্টার জমির উদ্দিন সরকার অথবা, ব্যারিস্টার নওশাদ জমির প্রার্থী হতে পারেন। অন্যদিকে, এ আসনে জাতীয় সমাজতান্ত্রিক দলের কেন্দ্রীয় নেতা ইমরান আল আমিন ১৪ দলের প্রার্থী হিসেবে মনোনয়ন চাইবেন বলে জানা গেছে। গত নির্বাচনেও তিনি মশাল প্রতীক নিয়ে নির্বাচন করেছিলেন।

জানা গেছে, পঞ্চগড়-১ ও ২ আসনের সম্ভাব্য প্রার্থীরা নিজেদের মতো করে প্রস্তুতি নিচ্ছেন। দলীয়ভাবে মনোনয়ন পেতে সবাই এখন ঢাকায় দৌড়ঝাঁপ করছেন। এলাকায় ঘুরে দেখা যায়, রাস্তার দু’পাশে পোস্টারও সাঁটিয়েছেন এবং ঈদ শুভেচ্ছার পাশাপাশি দোয়া চাইছেন অনেকে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!