• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
পানামা পেপারসে নাম

ইউনাইটেডের চার ব্যবসায়ীকে দুদকে জিজ্ঞাসাবাদ


বিশেষ প্রতিনিধি জুলাই ১৬, ২০১৮, ০৩:৪৪ পিএম
ইউনাইটেডের চার ব্যবসায়ীকে দুদকে জিজ্ঞাসাবাদ

ঢাকা : অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে পানামা পেপারসে নাম আসা বাংলাদেশি ব্যবসায়ীদের মধ্যে ইউনাইটেড গ্রুপের চেয়ারম্যান হাসান মাহমুদ রাজাকে জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (১৬ জুলাই) সকাল সাড়ে ৯ টায় দুদকের প্রধান কার্যালয়ে কমিশনের উপপরিচালক আখতার হামিদ ভূঁইয়ার নেতৃত্বে তিন সদস্যের একটি দল তাকে জিজ্ঞাসাবাদ করেছে।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রনব কুমার ভট্টাচার্য্য জানান, পানামা পেপারসে যাদের নাম এসেছে, তাদের মধ্যে ইউনাইটেড গ্রুপের আরও তিনজনকে জিজ্ঞাসবাদের জন্য ডাকা হয়েছে। তারা হলেন, কোম্পানির তিন পরিচালক খোন্দকার মঈনুল আহসান শামীম, আহমেদ ইসমাইল হোসেন ও আখতার মাহমুদ।

৮ জুলাই এই চারজনের পাশাপাশি পানামা পেপারসে নাম আসা তিন ব্যবসায়ীকে তলব করে আলাদা নোটিস পাঠায় দুদক।

পানামা ও প্যারাডাইস পেপারসে নাম আসা তিনজন হলেন, ডব্লিউএমভি লিমিটেডের এরিক জোহান অ্যান্ডারস উইলসন, ইন্ট্রেপিড গ্রুপের ফারহান আকিবুর রহমান ও সেলকন শিপিং কোম্পানি মাহতাবা রহমান। তাদের ১৭ জুলাই মঙ্গলবার জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়েছে বলে জানান দুদকের উপপরিচালক প্রনব ভট্টাচার্য্য।

দি ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস ২০১৬ সালের মে মাসে পানামার ল’ ফার্ম মোস্যাক ফনসেকার বিপুল সংখ্যক নথি ফাঁস করে দেয়, যা পানামা ও প্যারাডাইস পেপারসে নামে পরিচিতি পায়।

এই নথিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের নিকটাত্মীয়দের নাম আসে। এছাড়া এই তালিকায় আরও আছে সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ বিন আবদুল রহমান আল সৌদ, মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারকের এক ছেলে এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দুই ছেলে ও এক মেয়ের নাম।

বিশ্বের ধনী আর ক্ষমতাধর ব্যক্তিরা কোন কৌশলে কর ফাঁকি দিয়ে অফশোর কোম্পানির মাধ্যমে গোপন সম্পদের পাহাড় গড়ছেন সেই তথ্য বেরিয়ে আসে সেসব নথি থেকে।

পানামা পেপারসে দেড় ডজনের মতো বাংলাদেশির নাম আসার পর দুদক তাদের বিষয়ে অনুসন্ধানের ঘোষণা দেয়। সেজন্য তিন সদস্যের একটি অনুসন্ধান দলও গঠন করা হয়।

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই

Wordbridge School
Link copied!