• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির আরো উন্নতি


নিউজ ডেস্ক আগস্ট ৩০, ২০১৭, ১১:৫২ এএম
উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির আরো উন্নতি

ঢাকা : দেশের উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির আরো উন্নতি হয়েছে। কুড়িগ্রাম, জামালপুর, গাইবান্ধা, বগুড়া ও সিরাজগঞ্জের বন্যা পরিস্থিতির উন্নতি অব্যাহত থাকবে বলে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল মঙ্গলবার (২৯ আগস্ট) জানানো হয়েছে। উত্তরাঞ্চলের ব্রহ্মপুত্র-যমুনা নদীর পানি সমতল হ্রাস অব্যাহত থাকায় বন্যা পরিস্থিতি উন্নতি অব্যাহত থাকবে।  

এদিকে পদ্মা নদীর পানি সমতল হ্রাস অব্যাহত থাকায় দক্ষিণ-মধ্যাঞ্চলের মানিকগঞ্জ, ফরিদপুর, রাজবাড়ী, মুঞ্জিগঞ্জ ও শরীয়তপুরের নিুাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি অব্যাহত থাকবে। ঢাকার চতুর্দিকের নদীগুলোর পর্যবেক্ষণাধীন পয়েন্টগুলোতে পানি কমতে শুরু করায় বুড়িগঙ্গা, তুরাগ, বালু ও শীতলক্ষ্যা নদীসমূহ বিপদসীমার যথাক্রমে ১১৩ সে.মি., ১৭ সে.মি., ৩৭ সে.মি., ২৩ সে.মি. নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। অপরদিকে টংগিখাল বিপদসীমার ১ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ঢাকার চতুর্দিকের নদীগুলোর পানি হ্রাস পাচ্ছে।

ব্রহ্মপুত্র-যমুনার ভারতীয় অংশের ধুবরী পয়েন্টে আগামী ৩৬ ঘণ্টায় পানি সমতল ১৯ সেমি. হ্রাস পেতে পারে। বাংলাদেশ অংশের ব্রহ্মপুত্র-যমুনার পানি হ্রাস আগামী ৪৮ ঘণ্টায় অব্যাহত থাকবে। গঙ্গা-পদ্মা নদীর পানি সমতল হ্রাসও আগামী ৪৮ ঘণ্টায় অব্যাহত থাকবে।

মেঘনা অববাহিকার নদীসমূহের মধ্যে সুরমা ও কুশিয়ারার পানি সমতল আগামী ২৪ ঘণ্টায় হ্রাস পেতে পারে। গঙ্গা-ব্রহ্মপুত্র-মেঘনা এই তিন অববাহিকায় ভারতীয় ও বাংলাদেশ অংশে পানি সমতল হ্রাস পাচ্ছে।  

গতকাল সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ব্রহ্মপুত্র-যমুনা নদীর ভারতীয় অংশের গোয়াহাটিতে ১১ সে.মি, পান্ডুতে ৮ সে.মি, গোয়ালপাড়ায় ৮ সে.মি এবং ধুবরীতে ৬ সে.মি পানি সমতল হ্রাস পেয়েছে।   বাংলাদেশের অভ্যন্তরে ব্রহ্মপুত্র-যমুনার পানি সমতল নুনখাওয়া, চিলমারী, বাহাদুরাবাদ, সারিয়াকান্দি এবং সিরাজগঞ্জ পয়েন্টে হ্রাস অব্যাহত আছে।  

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!