• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু ২ এপ্রিল


বিশেষ প্রতিনিধি মার্চ ২৮, ২০১৭, ০৭:৪৩ পিএম
এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু ২ এপ্রিল

ফাইল ফটো

ঢাকা: আগামী ২ এপ্রিল (রোববার) থেকে সারা দেশে শুরু হচ্ছে ২০১৭ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা। গত কয়েক বছর ধরে ১ এপ্রিল এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হলেও এবার ওই দিনটি শনিবার হওয়ায় একদিন পরে এই পরীক্ষা শুরু হচ্ছে।

এদিকে আসন্ন এইচএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির এক সভা বুধবার (২৯ মার্চ) সকাল সাড়ে ১০টায় শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে হবে। এতে সভাপতিত্ব করবেন, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মন্ত্রণালয় সূত্র জানায়, সূচি অনুযায়ী আটটি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় ২ এপ্রিল থেকে শুরু হয়ে এ পরীক্ষা চলবে ১৫ মে পর্যন্ত। এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা শেষে পরের দিন ১৬ থেকে ২৫ মে পর্যন্ত অনুষ্ঠিত হবে ব্যবহারিক পরীক্ষা।

আসন্ন পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এবারও প্রশ্নপত্র ফাঁস রোধে এবং পরীক্ষাকেন্দ্রের শৃঙ্খলা রক্ষায় কঠোর অবস্থান গ্রহণ করা হচ্ছে।

তিনি বলেন, গতবারের থেকে এবার পরীক্ষা গ্রহণের সময় কমিয়ে আনা হয়েছে। আশা করছি, পরীক্ষার ফলাফলও আগে আগে দেয়া যাবে।

মন্ত্রী জানান, গত বছর ৬৮ দিনে পরীক্ষা নেয়া হয়। এবার ২৪ দিন সময় কমিয়ে ৪৪ দিনের পরীক্ষা সূচি সাজানো হয়েছে।

পরীক্ষার রুটিন থেকে দেখা যায়, শুরুতে বহু নির্বাচনী (এমসিকিউ) অংশ এবং পরে রচনামূলক অংশ অনুষ্ঠিত হবে। বহু নির্বাচনী পরীক্ষায় ৩০ নম্বরের জন্য ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার সময় আড়াই ঘণ্টা নির্ধারণ করা হয়েছে।

যেসব বিষয়ে ব্যবহারিক পরীক্ষা রয়েছে সেগুলোর ২৫ নম্বরের বহু নির্বাচনী পরীক্ষা সময় ২৫ মিনিট।  সৃজনশীল অংশের জন্য সময় নির্ধারণ করা হয়েছে দুই ঘণ্টা ৩৫ মিনিট।

পরীক্ষা সংক্রান্ত বিশেষ নির্দেশনায় বলা হয়েছে, পরীক্ষার্থীরা সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন, তবে প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন না। পরীক্ষার সময় কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। পরীক্ষার্থীরা পরীক্ষাকেন্দ্রে মোবাইল ফোন আনতে পারবেন না।

পরীক্ষা সূচি অনুযায়ী, এবার এইচএসসির ব্যবহারিক পরীক্ষা হবে ১৬ মে থেকে ২৫ মে পর্যন্ত।

প্রথম দিন অনুষ্ঠিত হবে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্র, বাংলা (আবশ্যিক) প্রথম পত্র (ডিআইবিএস) পরীক্ষা।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের আওতায় আলীম পরীক্ষা ২ এপ্রিল থেকে একযোগে শুরু হয়ে চলবে ৩ মে পর্যন্ত। ব্যবহারিক পরীক্ষা ১১ মে’র মধ্যে শেষ হবে। প্রথম দিন কুরআন মাজিদ বিষয়ের পরীক্ষা হবে।

এ ছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা) পরীক্ষা একই সময়ে শুরু হয়ে শেষ হবে ২৯ এপ্রিল। ব্যবহারিক পরীক্ষা হবে ৩ মে থেকে ১১ পর্যন্ত।  প্রথম দিন বাংলা-১ (নতুন সিলেবাস) ও বাংলা-২ (পুরাতন সিলেবাস) সকালে এবং বাংলা-১ (সৃজনশীল নতুন সিলেবাস) ও বাংলা-২ (সৃজনশীল পুরাতন সিলেবাস) পরীক্ষা অনুষ্ঠিত হবে। কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় দেশের ৬৪টি সরকারি স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে একযোগে এইচএসসি (ভোকেশনাল) পরীক্ষা ২ এপ্রিল শুরু হবে। চলবে ১৭ এপ্রিল পর্যন্ত।

ব্যবহারিক পরীক্ষা হবে ১৮ এপ্রিল থেকে ২৬ এপ্রিল। প্রথমদিন বাংলা-২ (সৃজনশীল) সকালে এবং বাংলা-১ (সৃজনশীল) বিকেলে অনুষ্ঠিত হবে। কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষা ২ এপ্রিল শুরু হয়ে চলবে ১৯ এপ্রিল পর্যন্ত। প্রথম দিন সকালে বাংলা-২ এবং বিকেলে বাংলা-১ (সৃজনশীল) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর আগে গত ২ ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয় থেকে পরীক্ষার সময়সূচি অনুমোদন দেয়া হয়। এরপর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের জানিয়েছিলেন, নকলমুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা হবে। প্রশ্নপত্র ফাঁসের সুযোগ নেই।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এমএইচএম

Wordbridge School
Link copied!