• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

একঘণ্টায় মিলবে জাতীয় পরিচয়পত্র!


নিউজ ডেস্ক নভেম্বর ৩, ২০১৬, ০৫:৪২ পিএম
একঘণ্টায় মিলবে জাতীয় পরিচয়পত্র!

আপনি জাতীয় পরিচয়পত্র (এনআইডি) হারিয়ে ফেলেছেন কিংবা এখনও উত্তোলন করেননি। কিন্তু কালই আপনার জাতীয় পরিচয়পত্র জরুরি কাজে দরকার। এ ক্ষেত্রে আপনি কী করবেন?

কয়েকটা বিষয় জানা থাকলে চিন্তার কোনো কারণ নেই। এ ক্ষেত্রে আপনি একদিনেই, বলতে গেলে মাত্র এক থেকে দেড় ঘণ্টার মধ্যেই জাতীয় পরিচয়পত্র পেয়ে যেতে পারেন। কিন্তু কীভাবে? আসুন জেনেই নেই সেই উপায়…

❏‌ জাতীয় পরিচয়পত্র পাওয়ার জন্য আপনাকে চলে যেতে হবে নির্বাচন কমিশন অফিসের জাতীয় পরিচয়পত্র সেকশনে। রাজধানীর আগারগাঁওয়ের ইসলামিক ফাউন্ডেশন ভবনে পরিচয়পত্র প্রদান অফিসে।

❏‌ ইসলামিক ফাউন্ডেশনের নিচতলার তথ্যকেন্দ্রে গিয়ে বিনামূল্যে শুধু একটি ‘হারানো ফর্ম’ নিন। জানা না থাকলে স্লিপ দেখিয়ে জেনে নিন আপনার এনআইডি নম্বর।

❏‌ এরপর ভবনের বাইরে এসে ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং-এর দোকান থেকে ৩৬৮ টাকা এনআইডি নম্বরে প্রেরণ করুন। ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং-এর TRX (টাকা পাঠানোর পর মেসেজে নম্বর আসে) ফরমে লিখে দিন।

❏‌ ফরমে প্রয়োজনীয় তথ্যাদি পূরণ করুন।

❏‌ সাথে যুক্ত করে দিন আপনার সাথে থাকা নির্বাচন কমিশন থেকে দেয়া স্লিপ অথবা হারিয়ে গেলে তার জিডি কপি।

❏‌ যেকোনো দিন অফিস চলাকালীন ফরমটি ওই নিচতলাতেই বেলা ১২টার আগে জমা দিন। দুপুর ১টার মধ্যেই পেয়ে যাবেন আপনার জাতীয় পরিচয়পত্র।

❏‌ জরুরি ভিত্তিতে প্রাপ্তির জন্য খরচ ৩৬৮ টাকা। তবে বিনামূল্যে সব নিয়ম পালন করে জাতীয় পরিচয়পত্র তুলতে ১০ থেকে ৩০ দিন লাগবে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!