• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

একি করলেন মুশফিক!


ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ১০, ২০১৭, ০১:৫৯ পিএম
একি করলেন মুশফিক!

ঢাকা: চাপে পড়লে বুঝি এমনই হয়। প্রথম দিনে মুরালি বিজয়কে নিশ্চিত রান আউট করার সুযোগ পেয়েও মেহেদি হাসান মিরাজ করতে পারেননি। পরে ক্যারিয়ারে নবম সেঞ্চুরি তুলে ফিরেছেন তিনি। দ্বিতীয় দিনেও বেশ কয়েকটি সুযোগ এসেছে বাংলাদেশের সামনে। কিন্তু বাংলাদেশ একটিও কাজে লাগাতে পারেনি।

ফিল্ডিংয়ে যার নামডাক আছে বাংলাদেশ দলে সেই সাব্বির রহমানও বাউন্ডারিতে আজিঙ্কা রাহানের ক্যাচ নিতে পারেননি। তাইজুলের ১০৫ তম ওভারের পঞ্চম বলটিকে বাতাসে ভাসিয়ে দিয়েছিলেন রাহানে, সাব্বির খুব কাছে গিয়ে ক্যাচটি নিতে পারেননি। 

সবাইকে হতভম্ব করে সহজ স্ট্যাম্পিং মিস করেছেন অধিনায়ক মুশফিকুর রহীম। তাইজুল ইসলামের করার ১১৮ তম ওভারের প্রথম বলে শট খেলতে ক্রিজ ছেড়ে বেরিয়ে এসেছিলেন নতুন ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা। মুশফিক হাতের ভিতর বল জমে খুব কাছে থেকেও স্ট্যাম্পিং করতে পারেননি। তাও একবার নয়, দুবার তিনি এই কা- করলেন। ততক্ষণে ঋদ্ধিমান ক্রিজে ব্যাট ছুঁয়ে ফেলেছেন। নতুন জীবন পাওয়া এই উইকেটরক্ষক ব্যাটসম্যান নিজের ইনিংসটাকে কতদূর নিয়ে যান এখন সেটাই দেখার।

অবশ্য তার আগে আজিঙ্কা রাহানেকে সেঞ্চুরিবঞ্চিত করেছেন তাইজুল। বলা ভালো, শর্ট কভারে বাঁদিকে ঝাঁপিয়ে মিরাজের দুর্দান্ত ক্যাচের সুবাদের ফিরে গেছেন রাহানে। ক্রিজে দাঁড়িয়ে তিনিও খানিকক্ষণ বিস্ময়ভরে তাকালেন মিরাজের দিকে। ইংল্যান্ডের বিপক্ষে ট্রিপল সেঞ্চুরি করা করুণ নায়ারের জায়গায় খেলতে নামা রাহানে ফিরে গেছেন ৮২ রান করে। এই রান তিনি করেছেন ১৩৩ বলে ১১ চারের সাহায্যে। 

প্রথম দিনে ১১১ রানে অপরাজিত থাকা ভারত অধিনায়ক এখনও ক্রিজে আছেন। মিরাজের বলে এলবিডব্লিউ হওয়া বিরাট কোহলি এখন ডাবল সেঞ্চুরির অপেক্ষায় রয়েছেন। মধ্যাহ্ন বিরতির আগে তার ব্যাট থেকে এসেছে ১৯১ রান। বাউন্ডারি মেরেছেন ২৩টি। তার সঙ্গী ঋদ্ধিমান ৪ রানে ব্যাট করছেন। প্রথম সেশনে বাংলাদেশ উইকেট ফেলতে পেরেছে একটিই। রাহানের সেই উইকেটটি পেয়েছেন তাইজুল। ২৯ ওভার বল ৭৯ রানের বিনিময়ে ২টি উইকেট পেয়েছেন তিনি। সকালের শুরুটা মোটেও ভালো করতে পারেননি তাসকিন আহমেদ। তাকে উইকেটের চারপাশ দিয়ে সীমানা ছাড়া করেছেন কোহলি। সুবিধা করতে পারেননি সাকিব আল হাসানও। 
মধ্যাহ্ন বিরতির সময় ভারত তুলেছে ১২১ ওভারে ৪ উইকেটে ৪৭৭ রান। আর কত রান তুলে কোহলি ইনিংস ঘোষণা করেন সেটাই আসলে দেখার। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!