• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

এবার এমপিও দাবিতে মাঠে মাদ্রাসা শিক্ষকরা


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৬, ২০১৮, ০৪:২৭ পিএম
এবার এমপিও দাবিতে মাঠে মাদ্রাসা শিক্ষকরা

ঢাকা : এবার পৌনে ৭ হাজার স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা জাতীয়করণের দাবিতে আন্দোলনে মাঠে নেমেছেন শিক্ষকরা।

শনিবার (৬ জানুয়ারি) বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে দুই শতাধিক শিক্ষক অবস্থান নেন। সেখানে তারা স্লোগানে স্লোগানে নিজেদের দাবি তুলে ধরেন।

এর আগে নন-এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমপিওভুক্তির আশ্বাসে আমরণ অনশন কর্মসূচি প্রত্যাহার করে ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকরা।

গত ১ জানুয়ারি থেকে লাগাতার অবস্থান কর্মসূচি শুরু করেন মাদ্রাসার শিক্ষকরা। বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির সভাপতি কাজী রুহুল আমিন চৌধুরী বলেন, ১৯৯৪ সালে একই পরিপত্রে রেজিস্ট্রার বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকদের বেতন ৫০০ টাকা নির্ধারণ করা হয়। ২০১৩ সালে বর্তমান সরকার ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করে।

প্রাথমিকের মতো স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসাগুলো শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। কিন্তু এসব প্রতিষ্ঠান জাতীয়করণ করা হয়নি। এতে হাজার হাজার শিক্ষক-শিক্ষিকা মানবেতর জীবনযাপন করছেন।

আন্দোলনকারী শিক্ষকরা জানান, স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসাগুলো জাতীয়করণ করে সরকার এসব শিক্ষকের পরিবারে হাসি ফোটাবেন বলে আশা করছি।

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির মহাসচিব কাজী মোখলেছুর রহমান বলেন, আমরা ইতোমধ্যে শিক্ষামন্ত্রী বরাবর লিখিত দাবি দিয়েছি। তার সঙ্গে দেখা করার আবেদন জানিয়েছি। জাতীয়করণের ঘোষণা না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য অবস্থান ধর্মঘট চলবে বলেও জানান তিনি।

সোনালীনিউজ/জেডআরসি

Wordbridge School
Link copied!