• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

এলিয়েন ধরতে চীনে দানবটেলিস্কোপ!


বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক অক্টোবর ১১, ২০১৬, ০৮:৪৫ পিএম
এলিয়েন ধরতে চীনে দানবটেলিস্কোপ!

ভিনগ্রহের বাসিন্দাদের (এলিয়েন) ধরতে চীনে দানব আকৃতির রেডিও টেলিস্কোপ তৈরি করেছে। এটা বিশ্বের সবচেয়ে বড় টেলিস্কোপ।

এই দানবটেলিস্কোপের ‘প্রতিফলক’ হতে পারে প্রায় ৩০টি ফুটবল গ্রাউন্ডের সমান। দক্ষিণ-পশ্চিম চিনের গুইজহো পর্বতের শীর্ষে বসানো হয়েছে এটি। এতো বড় টেলিস্কোপ দেখে গোটা বিশ্ব তো হাঁ। এই যন্ত্রটির প্রধান কাজ হবে ভিনগ্রহের প্রাণের সন্ধান করা।

যদিও ব্রিটিশ পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিন্স এর মধ্যেই সতর্ক করে দিয়েছেন এলিয়েনদের ব্যাপারে। যেন কোনোভাবেই তাদের ঘাঁটাঘাঁটি করা না হয়। তিনি বলেছেন, ‘ভিনগ্রহীদের ঘাঁটিয়ো না। আখেরে বিপদ আমাদেরই হতে পারে।’

কিন্তু, মানুষ কবে নিজের বিপদের পরোয়া করেছে? এলিয়েনের অস্তিত্ব খুঁজতে বিশ্বের সবচেয়ে বড় রেডিও টেলিস্কোপ বানিয়ে ফেললো চিন।

অবশ্য এলিয়েনের অস্তিত্ব সম্পর্কে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা বরাবরই অস্বীকার করে আসছে। তারা হয়তো বিষয়টি গোপন করে আসছে। তবে এলিয়েনদের নিয়ে সবচেয়ে আশাবাদী বিজ্ঞানী ছিলেন কার্লসাগান। তিনি বিশ্বাস করতেন, মহাবিশ্বের কোটি কোটি গ্রহের কোথাও না কোথাও প্রাণধারণের উপযোগী আবহাওয়া রয়েছে। সেখানে প্রাণের সন্ধান পাওয়া যাবে। তবে আমদের পৃথিবীর মতোই যে তা হবে- তা নিশ্চিত করে বলা যায় না।

তবে নাসা অস্বীকার করে এলে কী হবে। এই সংস্থারই এক নভোচারী কিন্তু এলিয়েনের ব্যাপারে হান্ড্রেড পারসেন্ট নিশ্চিত। লেরয় চিয়াও নামের সাবেক ওই মার্কিন নভোচারী সোজা সাফটা জানিয়েছেন, আদতে মহাবিশ্বে বুদ্ধিমান প্রাণী রয়েছে। শুধু তাই নয়, তার মতে মানব সভ্যতাও আর বেশি দিন স্থায়ী হবে না। তবে মানব সভ্যতা ধ্বংসের পেছনে এলিয়েনদের দায়ী করছেন না লেরয়।

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!