• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

এশিয়ায় শীর্ষ হতাশাগ্রস্ত শহর ঢাকা


নিউজ ডেস্ক সেপ্টেম্বর ২৮, ২০১৭, ০৪:৪৮ পিএম
এশিয়ায় শীর্ষ  হতাশাগ্রস্ত শহর ঢাকা

ঢাকা: ট্র্যাফিক জ্যাম, ঘন জনবসতি ও দুষণ এই তিন কারণে এশিয়ার দেশসমূহের মধ্যে হতাশাগ্রস্ত শহর হিসেবে ঢাকার অবস্থান শীর্ষে রয়েছে। এরপরেই রয়েছে পাকিস্তানের করাচি ও ভারতের মুম্বাই এবং দিল্লির অবস্থান।

মানসিক ও শারীরিক স্বাস্থ্য, বায়ু দূষণ, শব্দ দূষণ, ট্র্যাফিক জ্যাম, লৈঙ্গিক সমতাসহ বিভিন্ন বিষয়ের উপর পর্যবেক্ষণ করে এই তালিকা তৈরি করেছে সংস্থাটি। ১৫০টি শহরের উপর করা বৈশ্বিক এই তালিকায় ঢাকার অবস্থান ১৪৪ তম, যা এশিয়াতে সর্বোচ্চ। ঢাকার চেয়েও হতাশাগ্রস্ত অবস্থায় আছে ইরানের তেহরান, মিসরের কায়রো, আফগানিস্তানের লাওস। তালিকার তলানিতে রয়েছে যুদ্ধবিধ্বস্ত দেশ ইরাকের রাজধানী বাগদাদ।

আর বিশ্বের সবচেয়ে কম হতাশাগ্রস্ত শহর জার্মানির স্টুটগার্ড। সম্প্রতি যুক্তরাজ্য ভিত্তিক সংস্থা জিপজেটের করা এক তালিকায় এমনটা দাবি করা হয়।

ঢাকার চেয়ে কিছুটা ভালো অবস্থানে আছে ভারতের দিল্লি ও মুম্বাই। তাদের অবস্থান যথাক্রমে ১৪২ ও ১৩৮। পাকিস্তানে করাচি আছে ঠিক ঢাকার উপরে, ১৪৩তম স্থানে। বিশ্বের সপ্তম হতাশাগ্রস্ত শহরে হিসেবে কারণ ছিলো মূলত ঢাকার ট্র্যাফিক জ্যাম, ঘন জনবসতি ও দুষণ। এছাড়া ঢাকাবাসীর মানসিক ও শারীরিক স্বাস্থ্যের পয়েন্টও খুব ভালো নয়।

শীর্ষ পাঁচের তিনটি শহরই জার্মানির। মিউনিখ রয়েছে ৫ নম্বরে আর হ্যানহোভার তৃতীয়। অস্ট্রেলিয়ার সিডনি রয়েছে তালিকার ৮ নম্বরে। শীর্ষস্থানে বেশিরভাগ শহরই ইউরোপের। এশিয়ার মধ্যে কম হতাশাগ্রস্ত শহর সিঙ্গাপুর। তাদের অবস্থান ৪২। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক রয়েছে তালিকার ৮৪ নম্বরে। মালয়েশিয়ার কুয়ালালামপুরের অবস্থান ১১০ তম।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!