• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কখন বুঝবেন বালিশটা পাল্টাতে হবে?


লাইফস্টাইল ডেস্ক মার্চ ১৬, ২০১৭, ০১:০৯ পিএম
কখন বুঝবেন বালিশটা পাল্টাতে হবে?

ফাইল ছবি

ঢাকা: মাঝে মাঝে বালিশটিও যে পাল্টাতে হয়, এ কথা আপনি কি জানেন? বিশেষ করে ব্যাচেলরদের বলছি! কারণ ব্যাচেলরা যারা পরিবারের সাথে থাকে না, তারা তো অনেক সময় বছরের পর পাড় করেন এক বালিশে। হয়তো অনেকে জানে না যে বালিশেরও মেয়াদও শেষ হয়ে যায়। মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর যে বালিশ আপনার শরীরের জন্য ভয়ঙ্কর বিপদ ডেকে আনতে পারে। এর ফলে হতে পরে ঘাড় ব্যথাসহ অন্যান্য স্বাস্থ্যসমস্যা। কিন্তু কীভাবে বুঝবেন বালিশের মেয়াদ শেষ হয়ে গেছে?  চলুন জেনে নিই চিকিৎসা বিজ্ঞান এ বিষয়ে কি বলছে...

ঘুমের ভঙ্গি বলে দেবে: আপনি কিভাবে ঘুমাচ্ছেন তাই বলে দিবে বালিশটি আরামদায়ক কিনা। আপনার ঘুমের ভঙ্গি যদি ঠিক না থাকে এবং ঘুমের সময় যদি আপনার শরীর বিশেষ করে কাধ এর আশপাশের অংশ ঝুলে থাকে তাহলে আপনার বালিশটি পরিবর্তনের সময় হয়েছে।

ছবি: ইন্টারনেট

ব্যথা নিয়ে ঘুম থেকে উঠা: বালিশ দীর্ঘ দিন ব্যবহার হতে হতে এর আকার পরিবর্তিত হয়ে যায়। সারারাত মেরুদন্ড বাকা করে রাখলে ঘুম থেকে জাগার পর ঘাড়, কাঁধ বা পিঠে ব্যথা হতে পারে এবং এই ব্যথা কোমর ও হাঁটুতেও ছড়িয়ে যেতে পারে।

ঘুমনের পরেও সতেজতা অনুভব না করা: গভীর ঘুমের সময় মস্তিষ্কের তরঙ্গ ধীর গতির হয়, যা আপানার শরীরকে মেরামত ও পুনরুজ্জীবিত হতে সাহায্য করে। কিন্তু বালিশের কারণে হওয়া ঘাড়ে ব্যথা গভীর ঘুমের ব্রেইনওয়েভে বাধার সৃষ্টি করে।

নিয়মিত মাথাব্যথা: আপনার বালিশটি যদি ঠিক না থাকে তা হলে এর কারণে আপনার শরীরের উপরের অংশে সমস্যা তৈরি হয়। ক্রমান্বয়ে এই সমস্যার ফলে মাথা ব্যথা বাড়তেই থাকে।

সব সময় ঘুম থেকে উঠেই হাঁচি দেওয়া: আপনার পুরনো বালিশটিতে ধুলো এবং অ্যালার্জিবাহক জীবানু জমতে থাকে। যা থেকে অ্যালার্জি ছাড়াও বিভিন্ন ধরনের সমস্যার সৃষ্টি হতে পারে। 

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!