• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘কন্যাশিশুর সহিংসতায় সকলকে রুখে দাঁড়াতে হবে’


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ৩, ২০১৬, ০৬:৪৬ পিএম
‘কন্যাশিশুর সহিংসতায় সকলকে রুখে দাঁড়াতে হবে’

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, যে সময় নারীরা হিমালয় জয় করছে সে সময় নারীরা সহিংসতার শিকার হবে তা কখনো মেনে নেওয়া যায় না। নারী ও কন্যাশিশুর সহিংসতার বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়াতে হবে।

শনিবার (৩ ডিসেম্বর) দুপুরে রাজধানীর শিশু একাডেমির মুক্তমঞ্চে সমকাল সুহৃদ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। স্বপ্ন সাহস অঙ্গিকারে ‘মর্যাদায় গড়ি সমতা, বন্ধ করি নারী ও কন্যা শিশুর প্রতি সকল সহিংসতা’ শীর্ষক এ সমাবেশের আয়োজন করে জাতীয় দৈনিক সমকাল। মর্যাদায় গড়ি সমতা প্রচারাভিযানের আওতায় মানুষের জন্য ফাউন্ডেশন, ইউকেএইড, মাত্রার সহযোগিতায় সমকাল এ সমাবেশের আয়োজন করে।

মোহাম্মদ নাসিম বলেন, দেশের নারীরা পিছিয়ে নেই। তাহলে কেন তারা সহিংসতার শিকার হবে? নারী ও কন্যাশিশুর ওপর সহিংসতার বিরুদ্ধে আইন রয়েছে। সচেতনতা ও ইচ্ছার অভাবে তা বাস্তবায়িত হয় না। সচেতনতা আর ইচ্ছা থাকলে নারী ও কন্যাশিশুর প্রতি সহিংসতা প্রতিরোধ করা সম্ভব হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা বিশ্বের নারীদের মর্যাদা বৃদ্ধি করেছেন উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু নারীদের মর্যাদা প্রতিষ্ঠাই করেননি নারীদের মহীয়ানও করেছেন। জাতির পিতা বঙ্গবন্ধুর কন্যার নেতৃত্বে নারীর মর্যাদা প্রতিষ্ঠায় জাতি জয়ী হবেই।

মোহাম্মদ নাসিম বলেন, দেশের প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী ও জাতীয় সংসদের স্পীকার নারী। নারীরা যেমন সেনাবাহিনী, পুলিশসহ প্রতিটি ক্ষেত্রে সুনামের সাথে দায়িত্ব পালন করছে তেমনি গার্মেন্টে কাজ করার মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনে সবচেয়ে বেশি ভূমিকা পালন করছেন।

সমকাল সম্পাদক গোলাম সারওয়ারের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশের উদ্ধোধন করেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

সমাবেশে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কবি কাজী রোজী এমপি, বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন, কবি হেলাল হাফিজ, নারী নেত্রী আয়শা খানম, শারমীন মুরশিদ, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, চলচ্চিত্র নির্মাতা ও অভিনেতা আফজাল হোসেন ও সমকালের ফিচার সম্পাদক মাহবুব আজিজ। এ ছাড়াও সমাবেশে সাহিত্যিক, সাংবাদিক, সংগীতশিল্পী, অভিনেতা ও ক্রীড়া ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!