• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘কর ফাঁকি দিচ্ছে সিগারেট কোম্পানিগুলো’


নিজস্ব প্রতিবেদক   জুন ২৩, ২০১৬, ০৭:৫৫ পিএম
‘কর ফাঁকি দিচ্ছে সিগারেট কোম্পানিগুলো’

সরকার দলীয় সংসদ সদস্য ও ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী বলেছেন,   প্রধানমন্ত্রীর নির্দেশনা সত্ত্বেও সিগারেটের উপর কাঙ্খিত কর আরোপ করা হয়নি। বরং কর প্রদানের ক্ষেত্রে স্লাব (কর স্তর) বহাল থাকায় শত শত কোটি টাকার কর ফাঁকি দিচ্ছে সিগারেট কোম্পানিগুলো।   

বৃহস্পতিবার (২৩ জুন) জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। এসময় ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো কোম্পানির পরিচালক পদে থাকা সরকারের প্রতিনিধিদের পদ ছেড়ে দেয়ার আহ্বান জানান তিনি।

তামাকের ক্ষেত্রে সুনির্দিষ্ট করনীতি না থাকায় ক্ষোভ প্রকাশ করে সরকার দলীয় এই সাংসদ বলেন, প্রধানমন্ত্রী তামাকমুক্ত দেশের ঘোষণা দিলেও বাজেটে তার প্রতিফল নেই। প্রতিশ্রুতি সত্ত্বেও এক্ষেত্রে কর স্তর তুলে দেয়া হয়নি। আর এই স্তরের সুযোগ নিয়ে কিছু কিছু কোম্পানি রাজস্ব ফাঁকি দিচ্ছে। 

এর আগে এনবিআরের পক্ষ থেকে ব্রিটিশ টোব্যাকো কোম্পানিকে ডিমান্ড নোট দেয়া হয়, যেখানে তারা ৭০০ কোটি টাকা রাজস্ব ফাঁকি দিয়েছে বলে জানানো হয়। পরে সেই কোম্পানি আদালতে গেলে আদালত তাদের রাজস্ব ফাঁকির কথা উল্লেখ করে ৭০০ কোটি টাকা ফেরত দেয়ার নির্দেশ দিয়েছিল। পরে তারা উঁচু স্তর থেকে নিচু স্তরে চলে আসে।

রাজস্ব ফাঁকি দেয়া সত্ত্বেও সিগারেট কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ না করার সমালোচনা করে সাবের হোসেন চৌধুরী বলেন, কীভাবে এসব বড় বড় কোম্পানিকে ধরবেন? ব্রিটিশ আমেরিকান টোব্যাকোতে বাংলাদেশ সরকারের ১৩ শতাংশ শেয়ার আছে। যেখানে বোর্ড অব ডিরেক্টরে পাঁচজন সচিব পর্যায়ের পরিচালক রয়েছেন। তারা আবার অডিট করে, নিরীক্ষা করে। তাহলে কি দাঁড়ালো একটি কোম্পানিতে যেখানে সরকারের শেয়ার আছে, তারা রাজস্ব ফাঁকি দিচ্ছে। এটা লজ্জাজনক। 

তিন আরও বলেন, চলতি বছরে বাংলাদেশে আইপিইউ ও সিপিএ সম্মেলন হতে যাচ্ছে। সম্মেলনে আমরা বিশ্বকে আমন্ত্রণ জানাচ্ছি। এতে বিশ্বে দেশ সন্মানিত হবে। যেটা আমাদের অনেক বেশি সন্মানের।

ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সাধারণ আলোচনায় আরো অংশ নেন সরকার দলীয় সংসদ সদস্য কর্নেল (অব.) ফারুক খান, কামরুল আশরাফ খান, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাভেদ, নুরুল ইসলাম সুজন, মাহজাবিন খালেদ ও নাসিমা ফেরদৌসি এবং বিরোধী দলীয় সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম
 

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!