• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

করমর্দন ছাড়াই শেষ বিতর্কে হিলারি-ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ২০, ২০১৬, ০৯:৪৪ এএম
করমর্দন ছাড়াই শেষ বিতর্কে হিলারি-ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মধ্যে সর্বশেষ বিতর্ক শুরু হয়েছে। এতে আলোচনার কেন্দ্রবিন্দুতে আছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দ্বিতীয় বিতর্কের মতো ডেমোক্রেটিক পার্টির হিলারি ক্লিনটন ও রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প করমর্দন ছাড়াই তাদের তৃতীয় বিতর্ক শুরু করেছেন।

স্থানীয় সময় বুধবার যুক্তরাষ্ট্রের নেভাদা অঙ্গরাজ্যের লাস ভেগাসে অবস্থিত নেভাদা বিশ্ববিদ্যালয়ে এ বিতর্ক শুরু হয়।

প্রথম ও দ্বিতীয় বিতর্কে পরস্পরকে ব্যক্তিগত আক্রমণ করেছেন হিলারি ও ট্রাম্প। তবে তৃতীয় বিতর্কে বিভিন্ন নীতিগত বিষয় নিয়ে দুই প্রার্থীর মধ্যে বাকযুদ্ধ হয়।

বিতর্কে ট্রাম্পকে রাশিয়ার প্রেসিডেন্টের ‘পুতুল’ হিসেবে আখ্যায়িত করেন হিলারি। জবাবে ট্রাম্প অভিযোগ করেন, হিলারিকে বারবার বোকা বানিয়েছেন পুতিন।

হিলারি অভিযোগ করে বলেন, যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক সাইবার হামলার জন্য রাশিয়া ও পুতিনের নিন্দা করতে অপারগতা প্রকাশ করেন ট্রাম্প।

‘আমাদের রক্ষায় শপথ নেওয়া সামরিক ও বেসামরিক গোয়েন্দা কর্মকর্তাদের বাদ দিয়ে তিনি (ট্রাম্প) ভ্লাদিমির পুতিনকে বিশ্বাস করেছেন’, বলেন হিলারি।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন গোয়েন্দা সংস্থা এবং হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের ভাষ্য, সম্প্রতি ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটির ওপর সাইবার হামলা ও চুরি হওয়া ই-মেইল ফাঁসে রাশিয়ার কর্তাব্যক্তিরা দায়ী।

উল্লিখিত বিষয়ে ট্রাম্পের দৃষ্টি আকর্ষণ করেন হিলারি। ট্রাম্পকে পুতিনের ঘনিষ্ঠ বলে অভিযোগ করেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী। তবে ট্রাম্প এ অভিযোগ অস্বীকার করেন। তিনি বলেন, পুতিনের সঙ্গে হিলারির চেয়ে ভালো সম্পর্ক স্থাপন করবেন তিনি।

‘সে (পুতিন) আমার সম্পর্কে চমৎকার কথা বলেছে’, বলেন ট্রাম্প।

হিলারির উদ্দেশে ট্রাম্প বলেন, ‘তাঁর (হিলারি) প্রতি তাঁর (পুতিন) কোনো শ্রদ্ধা নেই, আমাদের প্রেসিডেন্টের প্রতি তাঁর কোনো শ্রদ্ধা নেই এবং আমি আপনাকে যা বলব, সেটা হলো, আমরা খুব মারাত্মক সমস্যায় আছি।’

জবাবে ট্রাম্পের উদ্দেশে হিলারি  বলেন, ‘ভালো কথা, এটা এ জন্য যে, সে (পুতিন) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে একজন পুতুলকে (ট্রাম্প) পাবে।’

ছাড় দেওয়ার পাত্র নয় ট্রাম্প। হিলারির উদ্দেশে তিনি বলেন, ‘না, আপনি পুতুল।’

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!