• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কাতার সংকট: মধ্যস্থতায় সৌদিতে নওয়াজ


আন্তর্জাতিক ডেস্ক জুন ১৩, ২০১৭, ০২:০৪ পিএম
কাতার সংকট: মধ্যস্থতায় সৌদিতে নওয়াজ

ঢাকা: কাতারে চলমান কূটনৈতিক সংকট সমাধানে এবার এগিয়ে এসেছে পাকিস্তান। ইতোমধ্যেই সমস্যা সমাধানের জন্য একদিনের সফরে সৌদি আরবের জেদ্দায় পৌঁচেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।

জেদ্দা বিমানবন্দরে পাক প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান মক্কার গভর্নর প্রিন্স ফয়সাল বিন আবদুল আজিজ। তার সম্মানে একটি ইফতার অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে।

নওয়াজের সফর সঙ্গী হিসেবে আছেন পাকিস্তানের অর্থমন্ত্রী ইশাক দার, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা সার্তাজ আজিজ এবং সেনাপ্রধান জেনারেল কমর জাভেদ বাওজয়া।

বর্তমানে উপসাগরীয় সংকট নিরসনে কাজ চালিয়ে যাচ্ছেন কুয়েতের আমির সাবাহ আল-আহমাদ আল-জাবের আল-সাবাহ। এরই মধ্যে পাকিস্তানের প্রধানমন্ত্রীও নতুন করে মধ্যস্থতার উদ্যোগ নিলেন। এছাড়া সংকট নিরসনে যুক্তরাষ্ট্রের উদ্যোগে ওয়াশিংটন ডিসিতে সংলাপ চালিয়ে যাচ্ছে সৌদি ও কাতারি প্রতিনিধিরা। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ানও বিভিন্নভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আনোয়ার গর্গশ সাম্প্রতিক এক সাক্ষাৎকারে বলেছেন, কাতারের সঙ্গে আলোচনার কিছু নেই। এর আগে আরব বিশ্বের এই সংকটে উদ্বেগ জানায় পাকিস্তান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাফিস জাকারিয়া বলেন, ‘পাকিস্তান মুসলিম দেশগুলোর ঐক্যে বিশ্বাস করে। আমরা এর উন্নয়নের জন্য সব সময় চেষ্ট অব্যাহত রেখেছি।’

সৌদি আরব এবং কাতারের সঙ্গে উত্তেজনা পাকিস্তানের জন্য একটি বড় চ্যালেঞ্জ। উভয়পক্ষের সঙ্গেই দেশটির দৃঢ় রাজনৈতিক, অর্থনৈতিক এবং নিরাপত্তা সম্পর্ক রয়েছে। এছাড়া ব্যক্তিগতভাবেও নওয়াজ শরিফের সঙ্গে সৌদি আরব ও কাতারের ভালো সম্পর্ক রয়েছে। ১৯৯৯ সালে সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হয়ে পরিবার নিয়ে সৌদি আরবে নির্বাসনে ছিলেন নওয়াজ। ওই ঘটনায় তার অন্যতম শুভাকাঙ্ক্ষী ছিল কাতারের রাজপরিবার।

গত ৫ জুন সন্ত্রাসী সংগঠনকে অর্থ ও মদদ দেয়ার অভিযোগে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্কছেদ করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরা, বাহারাইন, জর্দান, মিশরসহ তাদের ৮ মিত্র দেশ। সেই সঙ্গে তারা কাতারের সঙ্গে বিমান, স্থল ও জল পথের যোগাযোগও বন্ধ করেছে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!