• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কাতার সংকট সমাধানে মধ্যস্থতায় প্রস্তুত মরক্কো


নিজস্ব প্রতিবেদক জুন ১২, ২০১৭, ০২:২৮ পিএম
কাতার সংকট সমাধানে মধ্যস্থতায় প্রস্তুত মরক্কো

ঢাকা: কাতারের সঙ্গে সৌদি আরব তার মিত্র দেশগুলোর কূটনৈতিক সম্পর্কচ্ছিন্নের ঘটনায় তৈরি হওয়া সংকট সমাধানে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন মরক্কোর বাদশাহ ষষ্ঠ মোহাম্মদ। 

রোববার মরক্কোর পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতাবিষয়ক মন্ত্রণালয় থেকে দেয়া এক বিবৃতিতে এ ব্যাপারে মধ্যস্থতা করার আগ্রহ প্রকাশ করা হয়।

মধ্যপ্রাচ্যে চলমান সংকট নিরসনে মরক্কো ‘গঠনমূলক ও নিরপেক্ষ’ ভূমিকা পালনে প্রস্তুত বলে উল্লেখ করা হয় বিবৃতিতে। বলা হয়, ‘বিবাদমান পক্ষগুলো যদি চায় তবে অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করা ও ধর্মীয় উগ্রপন্থার বিরুদ্ধে লড়াই চালানোর ব্যাপারে একটি খোলামেলা ও বিস্তারিত আলোচনায় মরক্কো মধ্যস্থতা করতে প্রস্তুত।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘জিসিসির মূলনীতিকে সঙ্গী করে উত্তেজনা কমাতে, সংকট নিরসন করতে এবং সংকটের কারণ খুঁজে বের করতে সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন বাদশাহ ষষ্ঠ মোহাম্মদ।’

গত ৫ জুন জঙ্গিবাদে সমর্থন দেয়ার অভিযোগে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের ৬ দেশ। প্রথমে সৌদি আরব ও বাহরাইন এবং পরে তাদের ধারাবাহিকতায় মিসর, সংযুক্ত আরব আমিরাত, লিবিয়া এবং ইয়েমেন কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। 

মরক্কোর আগে কুয়েতও মধ্যস্থতার প্রস্তাব দিয়েছিল। আর তাতে সাড়া দিয়েছিল কাতার। কুয়েতের আমির এ ব্যাপারে আলোচনা করতে সৌদি আরব সফরও করেছেন। এছাড়াও, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ানও চেষ্টা করছেন সংকট সমাধানের।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!