• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
বিকেলে ব্রিফিং

কী থাকছে ইসি পুনর্গঠনের রূপরেখায়


সুজন আকন ও মেহেদী হাসান নভেম্বর ১৮, ২০১৬, ০২:৪৮ পিএম
কী থাকছে ইসি পুনর্গঠনের রূপরেখায়

ঢাকা: আগামী জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের জন্য নিরপেক্ষ সরকার গঠনের ফরমুলা দিতে যাচ্ছে দশ বছর ধরে ক্ষমতার বাইরে থাকা দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপি। সে ফরমুলায় নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠনের রূপরেখা তুলে ধরা হবে।

নীতিনির্ধারক ও সিনিয়র নেতারা কয়েকদিন আগে সেই রূপরেখা চূড়ান্তও করেছেন। আজ বিকেলে (১৮ নভেম্বর) এটা জাতির সামনে তুলে ধরবেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

রূপরেখায় অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের পূর্ব শর্ত হিসেবে নিরপেক্ষ ও গ্রহণযোগ্য একটি ইসি গঠনের প্রস্তাবনা থাকবে। এছাড়া ইসি পুনর্গঠনের ক্ষেত্রে সার্চ কমিটি গঠনের প্রস্তাবনা দেয়া হবে। যে কমিটি গঠিত হবে রাজনৈতিক দল, বিশিষ্ট নাগরিক ও সমাজের বিভিন্ন সেক্টরের প্রতিনিধিদের সমন্বয়ে।

শুধু ইসি বা সার্চ কমিটি গঠনই নয়, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠনের জন্যও আলাদা ফরমুলা তৈরি করা হয়েছে। সে ফরমুলায় বিশিষ্ট নাগরিক, অবসরপ্রাপ্ত বিচারপতি, সুশীল সমাজের প্রতিনিধি ও রাজনীতিবিদদের সমন্বয়ে সরকার গঠনের প্রস্তাবনা থাকছে।

গত ১৭ নভেম্বর রাতে প্রস্তাবটি নিয়ে দলের স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে আলোচনা করেছেন চেয়ারপারসন। আজ শুক্রবার (১৮ নভেম্বর) আয়োজিত সংবাদ সম্মেলনে অবাধ সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে নির্বাচন কমিশন গঠন, নির্বাচন কমিশন গঠনের জন্য সার্চ কমিটি এবং নির্বাচনকালীন কমিশনের ভূমিকার বিষয়ে আলোকপাত করবেন খালেদা জিয়া। 

১২ পৃষ্ঠার প্রস্তাবের মূল কথা হচ্ছে, সব দলের ঐকমত্যের ভিত্তিতে নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে সার্চ কমিটি গঠন করা এবং ন্যায়পরায়ণ, বিতর্কমুক্ত, সবার কাছে গ্রহণযোগ্য ব্যক্তিদের নিয়ে কমিশন গঠন করা। বর্তমান কমিশন গঠনের আগে রাষ্ট্রপতি জিল্লুর রহমান নিজ উদ্যোগে সার্চ কমিটি গঠন করেছিলেন। বিএনপি চায় এবারও রাষ্ট্রপতি সে ধরনের উদ্যোগ নেবেন এবং সব কটি রাজনৈতিক দল ও নাগরিক সমাজের সঙ্গে আলোচনার ভিত্তিতে এই সার্চ কমিটি গঠন করবেন। বিএনপির চেয়ারপারসন এই প্রস্তাব করবেন।

নির্বাচন কমিশনই গঠন করবে সার্চ কমিটি। তবে সে কমিশনে কে কে থাকবেন—বিএনপি তা সুনির্দিষ্ট করে কিছু বলবে না বা কারও নাম প্রস্তাব করবে না। তবে তারা দেশপ্রেমিক, সৎ, সবার কাছে শ্রদ্ধাভাজন, বিতর্কমুক্ত ও গ্রহণযোগ্য ব্যক্তিদের কমিশনার করার প্রস্তাব করবে। তারা হাইকোর্টের বিচারপতি ছাড়া সাবেক আমলা থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক বা নাগরিক সমাজের প্রতিনিধি যে কেউ হতে পারেন। পাশাপাশি নির্বাচন সুষ্ঠু করার জন্য যাতে গণপ্রতিনিধিত্ব আদেশের অনুসরণ করে সে জন্য কিছু প্রস্তাব থাকতে পারে। ভোট গণনার সময় যাতে কোনো কারচুপি না হয় সে বিষয়েও প্রস্তাব থাকতে পারে।

ইসি পুনর্গঠনের রূপরেখা চূড়ান্ত হওয়ার পর এর আগে গত ১৩ নভেম্বর রাতে রাজধানীর গুলশান কার্যালয়ে সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠক করেন চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। সে বৈঠকেই ইসি পুনর্গঠনের ফরমুলা জাতির সামনে তুলে ধরার তারিখ নির্ধারণ করা হয়। সিদ্ধান্ত অনুযায়ী আজ ১৮ নভেম্বর বিকেলে রাজধানীর গুলশানের হোটেল ওয়েস্টিনে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ফরমুলা তুলে ধরবেন দলীয় প্রধান।

এর আগে ১১ নভেম্বর ইসি পুনর্গঠনে বিএনপির দিকনির্দেশনামূলক সুনির্দিষ্ট প্রস্তাবের গুরুত্বপূর্ণ দিক তুলে ধরেন দলের স্থায়ী কমিটির দুই সদস্য নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী।

ফরমুলায় ইসি ও এর সঙ্গে জড়িত সবাইকে নিরপেক্ষ হওয়ার প্রস্তাবনার বিষয় উল্লেখ করে নজরুল ইসলাম খান বলেন, ‘নির্বাচনকালীন সরকারকেও হতে হবে নিরপেক্ষ। তা না হলে সুষ্ঠু নির্বাচন সম্ভব হবে না। আর এটা কীভাবে সম্ভব, কোন প্রক্রিয়া করা যায়- সে বিষয়ে সুনির্দিষ্ট প্রস্তাব জাতির সামনে তুলে ধরবেন আমাদের নেত্রী। দলের পক্ষ থেকে ২০ দলের নেতারা মিলে প্রস্তাবটি দেবেন।’

ফরমুলার মূল পয়েন্ট বিষয়ে দলের স্থায়ী কমিটির এই সদস্য বলেন, আমাদের পছন্দনীয় লোকও দরকার নেই। অন্য কারও পছন্দনীয় লোকেরও দরকার নেই। জনগণের কাছে গ্রহণযোগ্য, যোগ্য, সৎ, নির্লোভ, সাহসী- যাদের মেরুদণ্ড সোজা, রকিবউদ্দীনের মতো নয় এবং যারা সংবিধান ও প্রচলিত আইন ছাড়া আর কারো কাছে নতি স্বীকার করবেন না, আর কারো কোনো হুকুম মানবেন না- এ ধরনের কিছু লোক দিয়ে ইসি পুনর্গঠন হওয়া প্রয়োজন। তাহলে সেই ইসির অধীনে যে নির্বাচন হবে, সে নির্বাচনে সবাই অংশগ্রহণ করতে পারবে। সঠিক রায় আসার সম্ভাবনা আছে।

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, ইসি বলেন কিংবা নির্বাচন বলেন- মূল কথা হচ্ছে দেশের জনগণের ভোট নিশ্চিত করা। প্রত্যেকটি নাগরিক তার ভোট নির্দ্বিধায় নির্ভয়ে নির্বিঘ্নে ভোট কেন্দ্রে গিয়ে দিতে পারবেন তা নিশ্চিত করার বিষয়টি প্রস্তাবনায় থাকবে।

দুই ফরমুলায় এগুচ্ছে বিএনপি
ইসি পুনর্গঠনে আসছে বিএনপির ফরমুলা

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!