• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কী বলছে আবহাওয়া অধিদপ্তর


নিজস্ব প্রতিবেদক জুলাই ২৬, ২০১৭, ০৭:১৩ পিএম
কী বলছে আবহাওয়া অধিদপ্তর

ঢাকা: কয়েকদিন ধরেই থেমে থেমে বৃষ্টি হচ্ছিল। বুধবার (২৬ জুলাই) সকাল থেকে শুরু হয় মুষলধারে বৃষ্টি। এতে পানির নিচে হারিয়ে গেছে ঢাকার অলি-গলি। পানিতে ডুবেছে অধিকাংশ এলাকার সড়ক ও ফুটপাত। বাদ যায়নি নগরীর প্রধান প্রধান সড়কও।

এমন পরিস্থিতিতে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে- মৌসুমী বায়ুর প্রভাবে বুধবার রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হয়েছে। তবে রাতের দিকে বৃষ্টির মাত্রা কমে যাবে।

আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম বলেন, ভারী বৃষ্টির মাত্রা ধীরে ধীরে কমে আসবে। সমুদ্রেও লঘু চাপের প্রভাব কমে আসছে।

বুধবার সকাল ১০টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগের অধিকাংশ জায়গায় এবং সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ী  দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে ঝাড়খণ্ড ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ এলাকায় অবস্থান করছে।

মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, লঘুচাপের কেন্দ্রস্থল এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থান বিরাজ করছে।

সোনলীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!