• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কোনো কিছু না খেয়েই ৭৬ বছর!


আন্তর্জাতিক ডেস্ক জুন ১১, ২০১৬, ১০:২৮ এএম
কোনো কিছু না খেয়েই ৭৬ বছর!

আমরা প্রতিদিন তিনবেলা খাই; বলা যায় পেটপুরে খাই। ক্ষুধা লাগলে না খাওয়া পর্যন্ত প্রায় অস্থির হয়ে যাই। রোজা ছাড়া আমরা কে কতক্ষণ না খেয়ে তাকতে পেরেছি? সব কেনো এর উত্তর হয় না। এইরকমই এক ঘটনার বড় উদাহরণ হচ্ছেন গুজরাতের ‘মাতাজি’।

প্রকৃত নাম প্রহ্লাদ ভাইজানি। দেবী আম্বার শিষ্য এই সাধু ৭৬ বছর ধরে বেঁচে রয়েছেন কিছু না খেয়ে। গল্প মনে হলেও এটাই সত্যি বহুবার নানারকম পরীক্ষা খুব ভালোভাবে উতরে গিয়েছেন এই ‘মাতাজি’ তথা সাধু প্রহ্লাদ ভাইজানি।

১৯২৯ সালের ৭ই অগাস্ট রাজস্থানে জন্মেছিলেন প্রহ্লাদ। মাত্র সাত বছর বয়সেই হিন্দু ধর্মের তিন দেবীর আজ্ঞা অনুসারে তিনি আধ্যাত্মিক শক্তি অর্জনে সাধনায় লিপ্ত হন তিনি। তার কথায়, ‘জঙ্গলের মাঝ দিয়ে আমাকে একশ থেকে দুইশ কিলোমিটার রাস্তা হাঁটতে হয়েছে। আমি কখনোই ঘামাই না এবং কোনো ক্ষুধা ও ঘুম বোধ করি না। টানা তিন থেকে বারো ঘণ্টা পর্যন্ত আমি ধ্যান করতে পারি।’ এখন ৮৭ বছর বয়সেও দিব্যি রয়েছেন এই সাধু। শরীরে নেই কোনও রোগ।

সাধু প্রহ্লাদের রহস্য উদঘাটনের জন্য তাকে আহমেদাবাদের একটি হাসপাতালে নিয়ে যায় ৩০জনের একটি দল। ১৫দিন ধরে টানা চব্বিশ ঘণ্টা ক্যামেরার নিচে রাখা হয়েছিল তাকে। সেই একই অবস্থায় বিজ্ঞানীদের নাকের ডগায় একে একে পনেরো দিন কেটে গেল, কিন্তু কোনো খাবার গ্রহণ করলেন না তিনি। এমনকি তিনি প্রস্রাব বা পায়খানাও করেননি একবারের জন্যও। দেবী আম্বার আশীর্বাদ মাথার উপর থাকার কারণেই এই অসাধ্য সাধন করতে তিনি সক্ষম হয়েছেন বলে মনে করেন সাধু প্রহ্লাদ ভাইজানি।

সোনালীনিউজ/ঢাকা/এএম

Wordbridge School
Link copied!