• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘খালেদার আইনজীবী লর্ড কার্লাইডকে আসতে দিচ্ছে না সরকার’


নিজস্ব প্রতিবেদক মে ৯, ২০১৮, ০৮:৩৩ পিএম
‘খালেদার আইনজীবী লর্ড কার্লাইডকে আসতে দিচ্ছে না সরকার’

ঢাকা : কারাবন্দি খালেদা জিয়ার মামলার লিগ্যাল টিমের পরামর্শক ব্রিটিশ আইনজীবী লর্ড কার্লাইলকে বাংলাদেশে আসতে বাধা দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেছে বিএনপি।

মঙ্গলবার (৮ মে) রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ অভিযোগ করেন। তিনি বলেন, খালেদা জিয়ার লিগ্যাল টিমের নতুন সদস্য লর্ড কার্লাইলকে বাংলাদেশে আসতে বাধা দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৮ মে) সুপ্রিম কোর্টের আপিল বিভাগের শুনানিতে খালেদা জিয়ার ডিফেন্স টিমের সঙ্গে অংশ নিতে তিনি কয়েক সপ্তাহ আগে লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে ভিসার আবেদ  করেন। কিন্তু তাকে হাইকমিশন ‘হ্যাঁ’ বা ‘না’ কিছুই বলেনি। এতে স্পষ্ট যে সরকার প্রত্যক্ষভাবে বেআইনিভাবে আইনজীবী লর্ড কার্লাইলকে বাংলাদেশে ঢুকতে বাধা দিচ্ছে।

আলজাজিরাকে দেওয়া লর্ড কার্লাইলের সাক্ষাৎকারের বক্তব্য তুলে ধরে রিজভী বলেন, লর্ড কার্লাইলকে ভিসা দেওয়া হলো না। অথচ ১/১১-এর সময়ে আজকের প্রধানমন্ত্রী যখন জেলে ছিলেন তখন তিনি কানাডার আইনজীবী পায়াম আখাভাব ও ব্রিটেনের আইনজীবী শেরি ব্লেয়ারকে নিয়োগ দিয়ে বাংলাদেশে নিয়ে এসেছিলেন।

লর্ড কার্লাইল সম্প্রতি আলজাজিরা টেলিভিশনকে দেওয়া ওই সাক্ষাৎকারে বলেছেন, আইনের মানদণ্ডে নয়, রাজনৈতিক উদ্দেশ্য থেকে খালেদা জিয়ার সাজার রায় হয়েছে।  জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের সাজা নিয়ে গত ৮ ফেব্রুয়ারি থেকে কারাবন্দি খালেদা জিয়া। হাইকোর্টে আপিলের পর তার জামিন হলেও আপিল বিভাগে তা আটকে গেছে।

মঙ্গলবারের পর বুধবারও শুনানি হয়েছে আপিল বিভাগে। খালেদা বন্দি হওয়ার পর তার আইনি পরামর্শক হিসেবে ব্রিটিশ আইনজীবী কার্লাইলকে নিয়োগ দেয় বিএনপি, যাকে ‘জামায়াতের লবিস্ট’ বলছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা।

সংবাদ সম্মেলনে রিজভী বলেন, সর্বোচ্চ আদালতে খালেদা জিয়ার জামিনের শুনানি চলছে। আমরা আশা করব, বিচার বিভাগ সাংবিধানিকভাবে সম্পূর্ণ স্বাধীন। সেখান থেকে আমরা ন্যায়বিচার পাব।  

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!