• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ঘরোয়া কৌশলে ৭ দিনে বন্ধ হবে চুল পড়া


লাইফস্টাইল ডেস্ক জুলাই ১৪, ২০১৬, ১০:৪২ এএম
ঘরোয়া কৌশলে ৭ দিনে বন্ধ হবে চুল পড়া

আয়ুর্বেদ শাস্ত্রে চুল ঝরে যাওয়ার সমস্যা থেকে মুক্তি পাওয়ার একেবারে ঘরোয়া উপায় বাতলে দেওয়া হয়েছে। এমনকী অনেক অ্যালোপ্যাথি ডাক্তারও এই আয়ুর্বেদিক কৌশলের বৈজ্ঞানিক ভিত্তি খুঁজে পেয়েছেন।

চুল পড়ে যাওয়া ও চুল পাতলা হয়ে যাওয়ার সমস্যায় ভোগেন অনেকেই। নানা রকম শ্যাম্পু ও তেল প্রয়োগ করেন তারা এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার আশায়। কিন্তু খুব একটা উপকার তাতে মেলে না। সেক্ষেত্রে ডাক্তারের কাছে যাওয়া এবং কাঁড়ি কাঁড়ি দামি ওষুধ গেলাই সমস্যামুক্তির একমাত্র উপায়।

কিন্তু জানেন কি, আয়ুর্বেদ শাস্ত্রে চুল ঝরে যাওয়ার সমস্যা থেকে মুক্তি পাওয়ার একেবারে ঘরোয়া উপায় বাতলে দেওয়া হয়েছে। এমনকী অনেক অ্যালোপ্যাথি ডাক্তারও এই আয়ুর্বেদিক কৌশলের বৈজ্ঞানিক ভিত্তি খুঁজে পেয়েছেন। যারা এই কৌশল প্রয়োগ করেছেন তারাও বলছেন, এই উপায়ে মাত্র এক সপ্তাহের মধ্যেই চুল পড়া বন্ধ হয়, পাশাপাশি ঘনও হতে থাকে চুল। এই কৌশল আপনিও প্রয়োগ করে দেখতে পারেন অতি সহজে।

জেনে নিন কী করতে হবে। পেয়ারা গাছের একমুঠো সবুজ পাতা নিন। এক লিটার জলে সেই পাতাগুলিকে ২০ মিনিট সিদ্ধ করুন। সিদ্ধ হয়ে যাওয়ার পর পাতাগুলোকে ফেলে দিন এবং জলটা ঘরের স্বাভাবিক তাপমাত্রায় ঠাণ্ডা হতে দিন। এবার সেই জল দিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন মিনিট দশেক। ম্যাসাজ হয়ে যাওয়ার ঘন্টা খানেক পরে স্বাভাবিকভাবে স্নান করুন বা শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন।

আরও ভাল হয়, যদি রাতে শোওয়ার আগে ম্যাসাজ করে শুতে পারেন এবং সকালে চুল ধুয়ে ফেলতে পারেন। নিয়মিত এই ম্যাসাজ চালিয়ে যেতে হবে। সাত দিনের মধ্যেই চুল পড়া অনেকটা কমে আসবে। তবে এই কৌশল আরও কার্যকর হবে যদি সাতদিনের পরেও রোজ এই ম্যাসাজ চালিয়ে যেতে পারেন।

আসলে পেয়ারা পাতা হল ভিটামিন বি সমৃদ্ধ একটি প্রাকৃতিক উপাদান। আর চুল পড়া ঠেকাতে ভিটামিন বি-এর জুড়ি মেলা ভার। কাজেই আর দেরি কীসের, এই আয়ুর্বেদিক কৌশলে মুক্তি পান চুল পড়ার সমস্যা থেকে আর ঘন করে তুলুন চুল। 

সোনালীনিউজ/ঢাকা/এএম

Wordbridge School
Link copied!