• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ছাত্রলীগের রক্তচক্ষু উপেক্ষা করে ঢাবিতে আন্দোলনকারীদের বিক্ষোভ


ঢাবি প্রতিনিধি এপ্রিল ২০, ২০১৮, ০৮:০৪ পিএম
ছাত্রলীগের রক্তচক্ষু উপেক্ষা করে ঢাবিতে আন্দোলনকারীদের বিক্ষোভ

ঢাকা : ছাত্রলীগের রক্তচক্ষুকে উপেক্ষা করে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে পূর্বঘোষিত বিক্ষোভ-মিছিল করেছে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা।

শুক্রবার (২০ এপ্রিল)  বিকালে বিশ্ববিদ্যালয়ের টিএসসির রাজু ভাস্কর্যের সামনে থেকে মিছিলটি শুরু হয়ে শাহবাগ থানার সামনে থেকে ঘুরে এসে পুনরায় টিএসসি ঘুরে মুক্তি ও গণতন্ত্র তোরণ গেটের কাছ থেকে ঘুরে এসে রাজু ভাস্কর্যে এসে শেষ হয়। পরে সেখানে কিছুক্ষণ বিক্ষোভ করার পর শিক্ষার্থীরা কোটা সংস্কার আন্দোলনে অংশ নেয়ায় সুফিয়া কামাল হল থেকে ছাত্রীদের গভীররাতে বের করে দেয়ায় হল প্রাধ্যক্ষ অধ্যাপক সাবিতা রেজওয়ানা রহমান-এর পদত্যাগ দাবি করেন।

পরে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সংগঠন ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’-এর যুগ্ম আহবায়ক নুরুল হক নুরু সাংবাদিকদের বলেন, অবিলম্বে অধ্যাপক সাবিতা রেজওয়ানা রহমানকে সুফিয়া কামাল হলের প্রাধ্যক্ষের পদ থেকে অপসারণ করতে হবে।

এরআগে বৃহস্পতিবার (১৯ এপ্রিল) রাতে কোটা সংস্কার আন্দোলনে অংশ নেয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি সুফিয়া কামাল হলের কয়েকজন শিক্ষার্থীকে হল থেকে বের করে দেয়ার প্রতিবাদে শুক্রবার বিকাল ৪টায় ঢাবির কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে থেকে বিক্ষোভ-মিছিলের কর্মসূচি দেয় আন্দোলনরত শিক্ষার্থীদের সংগঠন ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’। তবে এদিন দুপুর থেকেই ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আবিদ আল হাসান এবং সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স কয়েকশ নেতা-কর্মী নিয়ে লাইব্রেরির সামনে অবস্থান নেয়। আর ছাত্রলীগের আরেকটি গ্রুপ অবস্থান নেয় রাজু ভাস্কর্যের সামনে।

তবে ছাত্রলীগের এমন কড়াকড়ি অবস্থানের মধ্যেও শত শত আন্দোলনকারী শিক্ষার্থী রাজু ভাস্কর্যের সামনে জড়ো হয়ে নানা স্লোগান দিতে থাকে । এসময়  আবিদ আল হাসান এবং মোতাহার হোসেন প্রিন্স তাদের কর্মীদের নিয়ে কয়েক হাত দূরে মিলন চত্ত্বরে অবস্থান নেয়। তবে পরবর্তীতে কোন ধরণের অনাকাঙ্কিত ঘটনা ছাড়াই আন্দোলনকারীদের বিক্ষোভ-মিছিল শান্তিপূর্ণভাবে শেষ হয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!