• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ছুঁয়ে দেখা যাবে নতুন প্রযুক্তির ভিডিও


প্রযুক্তি ডেস্ক আগস্ট ৮, ২০১৬, ১২:৪৪ পিএম
ছুঁয়ে দেখা যাবে নতুন প্রযুক্তির ভিডিও

ইউটিউবে ভিডিও দেখতে দেখতে হঠাত্‍ ইচ্ছে হল ভিডিওর ভিতরে নায়ককে হাত দিয়ে ছুঁয়ে দেখবেন। আর কী আশ্চর্য! আঙুলটাকে মোবাইলের স্ক্রিনে লেগে থাকা নায়কের গালে ঠেকাতেই সেটা টোল ফেলে খানিক ভিতরে ঢুকে গেল। আঁতকে উঠবেন না। কারণ নতুন প্রযুক্তির সাহায্যে এমনই অভিনব ভিডিও তৈরির প্রক্রিয়া আবিষ্কার করেছেন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির গবেষকরা। যার অভিজ্ঞতা খুব শিগগিরই লাভ করতে চলেছেন আপনিও।

গবেষকরা জানাচ্ছেন শুধু স্মার্টফোন বা টাচ-প্রযুক্তিতেই নয়, মজাদার এই ভিডিও উপভোগ করা যাবে কম্পিউটার স্ক্রিনেও। সেক্ষেত্রে হাতের বদলে ব্যবহার করতে হবে মাউস। এটা কতখানি অদ্ভুত তার ব্যাখ্যা করতে গিয়ে একটা উদাহরণ দিয়েছেন গবেষকরাই। তারা বলছেন, ‘ধরুন কোনও রকস্টারের গিটার হাতে নিয়ে গান গাওয়ার ভিডিও দেখছেন। চাইলে তার গিটারটি বাজাতে পারবেন আপনিও। শুধু ‘জুম’ করে গিটারটিকে সামনে নিয়ে আসুন। তারপর তার তারে দিন টান। চোখের সামনেই দেখবেন আপনার সুরেই তারগুলিকে নড়াচড়া করতে।’ অবশ্য এতে রকস্টারের গানের সুরে ব্যাঘাত ঘটবে কি না, তা জানাননি গবেষকরা।

আবার ধরুন কোনও ব্রিজের ভিডিও দেখছেন। আঙুলে ছুঁয়ে দিলে কী হবে? দেখবেন দুলে উঠছে ব্রিজ। আর তাতে চলা গাড়িগুলিও যাচ্ছে উল্টে পাল্টে। কিন্তু, কীভাবে হবে এইসব আজব কীর্তিকলাপ? 

গবেষকরা জানাচ্ছেন, ভাইব্রেশন বা কম্পনকে কাজে লাগিয়ে ব্যাপারটিকে সম্ভব করেছেন তাঁরা। হাতের ছোঁয়া বা মাউসের ক্লিককে কম্পন হিসাবে গ্রহণ করে ওই বিশেষ ভিডিও প্রযুক্তি। তারপর রীতিমতো অঙ্ক কষে ঠিক করে এই কম্পনে নির্দিষ্ট বস্তু বা ব্যক্তির প্রতিক্রিয়া কী হওয়া উচিত। সেই অনুযায়ীই দর্শক ভিডিওয় দেখতে পাবেন কম্পনের প্রভাব। যদিও বিষয়টি সময় ও ব্যয় সাপেক্ষ বলে জানিয়েছেন গবেষকরা। তারা আরও বলেছেন, এই প্রযুক্তিকে ব্যবহার করে বিভিন্ন গেম খেলার অভিজ্ঞতাকেও আরও জীবন্ত করে তোলা যাবে।

দেখুন ভিডিও : 

সোনালীনিউজ/ঢাকা/এএম
 

Wordbridge School
Link copied!